সাহিত্য

আব্দুল্লাহ নাজিম আল মামুনের কবিতা

সাক্ষাৎ

Advertisement

বাইরে ঝুম বৃষ্টি চোখে নেই ঘুম;এর মধ্যেই আমি তোমার কথা ভাবছিতোমার কাজল কালো চোখ আমার সামনে ভাসছেআমার চেতনায়, স্বপ্নে শুধু তুমি আছো—

চলো একদিন আমরা দেখা করিনদীর পাড়ে বসিকথা বলিহাসি আমি চুপ করে থাকবো না সেদিনতোমাকে কাছাকাছি আসার গল্প শুনিয়ে বসিয়ে রাখবো আমার সাথে পুরো একটা দিনসময় কাটানোর জন্য পকেটে নিয়ে রাখবো বাদামের প্যাকেটগল্পের মাঝখানে দুজন ভাগাভাগি করে খাবোআর তোমাকে দেখবো সুনজরেদেখতেই থাকবোযেন তুমি অনন্তকালের জন্য শুধু আমারআর কারো নও।

তোমার কপালের টিপহাতের চুড়িপায়ের নূপুরসেদিন খুব নজর দিয়ে দেখবোকান পেতে শুনবোতোমার হাঁটার রিনিঝিনি শব্দ।

Advertisement

যেদিন তোমাকে আমার করে পাবো তখন বলবো আমার জীবনের অর্ধেক পৃথিবী তুমিবাকি অর্ধেক সৃষ্টিকর্তার।

**

বিচ্ছেদ

তুমি ছেড়ে চলে গেলে—আমার আর কিছুই করার থাকবে নাকেবল তোমার হাঁটার দিকে চেয়ে থাকা ছাড়া।বরং আমার মনে পড়ে যাবেমনের গভীরে লুকিয়ে থাকা সব শব্দএকসাথে হবে সব বাক্যপুরোপুরি লেখা হবে একটা কবিতাবিচ্ছেদের কবিতা।

Advertisement

কয়েক রাত ঘুম আসবে না টেনশনে মাথা ভারী হয়ে যাবেতখন তোমাকে নিয়ে লিখতে পারবো বেশতারপর কয়েকদিন যেতে না যেতে তোমাকে ভুলে যাবো। জীবনের মুড ঘুরিয়ে নেবো।তারপর অন্য কেউ আসবে জীবনে—আলো নিয়ে সেও আমাকে প্রেম শেখাবেছাত্রের মতো পড়াবেযেন আমি কিছুই জানি না!

**

নয়নতারা

তোমার হাত ধরে শত মাইল পাড়ি দেওয়া যায়তোমাকে হৃদয়ের ভেতর আগলে রেখে কোনো কারণ ছাড়াই ভালোবাসা যায়।

তুমি আমার নয়নের একমাত্র তারাআমি নয়ন! তোমার জন্য অপেক্ষা করতে পারি হাজারো বর্ষা, শীত, গ্রীষ্মের প্রহরফুল নিয়ে দাঁড়িয়ে থাকতে পারি হাজারো দুপুরতুমি যে আমার প্রেমের একমাত্র নয়নতারাআমার ভেতরে বাইরে শুধু তুমিইতোমার নয়নে ডুবন্ত নয়ন আর ফেরানো যায় নাতোমার ভালোবাসা যেন আমার প্রেম দিয়ে কেনা।

তোমার সাথে আমার কত স্মৃতিমস্তিষ্কজুড়ে শুধু তুমি আর তুমি।তোমাকে নিয়ে অনায়াসে লিখে ফেলা যায় কবিতাতোমাকে দেখলে যেন নয়নে বসন্ত নেমে আসে।

এসইউ/এমএস