অর্থনীতি

আজ থেকেই ভ্যাট বসছে মেট্রোরেলে

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মেট্রোরেলের টিকিটের ওপর অব্যাহতির মেয়াদ বাড়ায়নি। বর্তমানে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অব্যাহত রয়েছে। সরকারের বিশেষ আদেশে অব্যাহতির সময় সীমা শেষ হয়েছে রোববার (৩০ জুন)। ফলে সোমবার (১ জুলাই) থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটের ওপর ১৫ শতাংশ হারে মূসক দিতে হবে।

Advertisement

এতে বাড়তে পারে ভাড়ার চাপ। এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী জাগো নিউজকে বলেন, যেহেতু এখনো এনবিআর থেকে কোনো বিশেষ আদেশ দেওয়া হয়নি। সুতরাং আগের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার থেকে মেট্রোরেলে মূসক আরোপিত হবে।

এর আগে গত ৪ এপ্রিল ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে। এরপর ডিএমটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মেট্রোরেলে ভ্যাট না বসানোর অনুরোধ করেন।

আরও পড়ুন:

Advertisement

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হবে: প্রধানমন্ত্রী মেট্রোরেলে দৈনিক ৩ কোটি টাকা আয় করতে হবে: ডিএমটিসিএল এমডি

গত মে মাসে রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ব্র্যান্ডিং সেমিনার অন ঢাকা মেট্রোরেল’ অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট বসানোর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে অনুরোধ জানান।

মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ রয়েছে, যার সময় সীমা ৩০ জুন শেষ হয়। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ওই সুবিধা দেয় এনবিআর। কিন্তু জুন মাসের পরে ওই ভ্যাট অব্যাহতির সুবিধা বাতিল করলো প্রতিষ্ঠানটি।

এর আগে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে যাত্রীদের কথা চিন্তা করে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে ডিএমটিসিএলের আবেদন নাকচ করেছে এনবিআর।

ডিএমটিসিএলের চিঠির জবাবে এনবিআর জানায়, উন্নয়নের চাহিদা অনুযায়ী, রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না।

Advertisement

এসএম/এসএনআর/এমএস