আন্তর্জাতিক

এবার নিজ নাগরিকদের দ্রুত লেবানন ছাড়তে বললো সৌদি আরব

ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে সংঘাত তীব্র হয়েছে। প্রায় প্রতিদিনই দুই পক্ষ একে অপরের ওপর হামলা চালাচ্ছে। এতে গাজাযুদ্ধ বড় পরিসরে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

এমন পরিস্থিতিতে এবার সৌদি আরবও নিজেদের নাগরিকদের দ্রুত লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে। এর আগে বেশ কয়েকটি দেশ একই ধরনের পদক্ষেপ নেয়।

লেবাননে অবস্থিত সৌদির দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ লেবাননের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। তাছাড়া দেশটি ভ্রমণ থেকেও নাগরিকদের বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন>

Advertisement

বিরোধীদের রেকর্ডভাঙা জয়ের পূর্বাভাস, কত আসন পাবে লেবার পার্টি আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট

ইসরায়েল ও হিজবুল্লাহ ইস্যুতে উত্তেজনা বাড়ায় এর আগে জার্মানি, নেদারল্যান্ডস, কানাডা, কুয়েত ও যুক্তরাষ্ট্রও নিজেদের নাগরিকদের লেবানন ভ্রমণ করা থেকে বিরত থাকার আহ্বানা জানায়।

সম্প্রতি লেবাননের ইরান-সমর্থিত সামরিক সংগঠন হিজবুল্লাহর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। এরই মধ্যে লেবাননে হামলা চালানোর অনুমোদন ও বৈধতা দিয়েছে দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

অন্যদিকে কঠোর অবস্থানে রয়েছে হিজবুল্লাহও। ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে ইসরায়েলের অভ্যন্তরে প্রায়ই হামলা চালাচ্ছে তারা।

সূত্র: আল-জাজিরা

Advertisement

এমএসএম