শিক্ষা

ফেসবুকে প্রশ্নফাঁস-গুজব ঠেকাতে বিটিআরসিতে চিঠি, কঠোর নজরদারি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ রোববার। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় প্রশ্নফাঁস বা এ নিয়ে গুজব ঠেকাতে ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি বাড়িয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

Advertisement

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (সরকারি মাধ্যমিক-২) সাইয়েদ এ জেড মোরশেদ আলীর সই করা এক বিজ্ঞপ্তিতে সম্প্রতি এমন তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পাবলিক পরীক্ষা নিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নফাঁসের গুজব সৃষ্টিকারীদের পেজ দ্রুত বন্ধের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দেওয়া হবে। তারা এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবেন।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এইচএসসি ও সমমান পরীক্ষা সম্পন্নে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নিতে বিটিআরসিতে এ চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয় সূত্র।

Advertisement

এদিকে, প্রশ্নফাঁস ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি বাড়ানো ছাড়াও কোচিং সেন্টারগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। প্রশ্নফাঁস ও নকলমুক্ত এইচএসসি পরীক্ষা নিশ্চিতে ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত ৪৪ দিন দেশের কোচিং সেন্টার বন্ধ রাখা হবে।

আরও পড়ুন

৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশসহ মানতে হবে যেসব নির্দেশনা 

তবে বিসিএস পরীক্ষার প্রস্তুতিকেন্দ্রিক কোচিং সেন্টারগুলো খোলা রাখা যাবে। গত ৫ জুন শিক্ষা মন্ত্রণালয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

ওইদিন ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, কোচিং সেন্টারগুলো থেকেই মূলত প্রশ্নফাঁসের গুজব ছড়িয়ে থাকে। এজন্য পরীক্ষার সময় কোচিং সেন্টারের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি আমরা। কেউ যদি নির্দেশনা না মানে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। ২০২৩ সালের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৯১ লাখ ৪৪৮ জন।

তবে বন্যা পরিস্থিতির কারণে সিলেট অঞ্চলের চারটি জেলার এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। ৯ জুলাই থেকে এসব জেলায় পূর্বঘোষিত সময়সূচি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্থগিত পরীক্ষাগুলোর সময়সূচি পরবর্তীতে প্রকাশ করবে স্ব স্ব বোর্ড।

এএএইচ/এমআরএম