তথ্যপ্রযুক্তি

ভয়েস নোট টেক্সটে রূপান্তর করে দেবে হোয়াটসঅ্যাপ

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সারাক্ষণ হোয়াটসঅ্যাপে চ্যাটিং, ছবি-ভিডিও শেয়ার করছেন। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে।

Advertisement

এখন ভয়েস নোটগুলো টেক্সটে রূপান্তর করে দেবে হোয়াটসঅ্যাপ। নতুন ফিচার আনছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটি। এর সাহায্যে ভয়েস নোটের লিখিত প্রতিলিপি তৈরি হয়ে যাবে। ফলে যেখানে অডিও মেসেজ শোনায় সমস্যা রয়েছে, সেখানে তার লেখ্য রূপ দেখে নিতে পারবেন ব্যবহারকারীরা।

এরই মধ্যে আইফোন বিটার আপডেটে নতুন ফিচারটির দেখা মিলেছে। ওয়েবিটাইনফোর রিপোর্টে বলা হয়েছে, এবার তা অ্যান্ড্রয়েডেও চালু করার কথা ভাবা হচ্ছে। সেজন্য ব্যবহারকারীদের ১৫০ এমবি অ্যাপ ডাটা ডাউনলোড করে নিতে হবে। ‘স্পিচ রেকগনিশন টেকনোলজি’ ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটের চেহারা দেবে নয়া ফিচার।

আরও পড়ুনএক ডিভাইসে ২টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালাবেন যেভাবে

এক্ষেত্রে শুধু ইংরেজি নয়, অন্য ভাষাতেও টেক্সট করা যাবে। এখন পর্যন্ত পাঁচটি ভাষায় এই ফিচার ব্যবহার করা যাচ্ছে। সেগুলো হচ্ছে-হিন্দি, ইংরেজি, রুশ, স্প্যানিশ ও পর্তুগিজ। ধারণা করা হচ্ছে ভবিষ্যতে বাংলা বা অন্য স্থানীয় ভাষাও ব্যবহার করা যেতেই পারে।

Advertisement

এছাড়া সম্প্রতি নতুন আরও বেশ কয়েকটি ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। ভিডিও কলিং ফিচারটিরও আপডেট এনেছে মেটার মালিকানাধীন সংস্থাটি। যার ফলে ভিডিও কলে এবার থেকে সর্বোচ্চ ৩২ জনকে যুক্ত করা যাবে। এছাড়াও এবার থেকে স্ক্রিন শেয়ারিংয়ের সময়ও অডিও সাপোর্ট মিলবে। সেই সঙ্গে স্পিকার স্পটলাইট নামের এক নয়া ফিচার আনা হয়েছে।

আরও পড়ুনইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল পাঠাবেন যেভাবেজুমের যে সুবিধা পাবেন হোয়াটসঅ্যাপ ভিডিও কলে

সূত্র: লাইভমিন্ট

কেএসকে/জেআইএম

Advertisement