জাতীয়

রথযাত্রার দিনে সরকারি ছুটিসহ ৯ দফা দাবি

রথযাত্রার দিনে সরকারি ছুটিসহ ৯ দফা দাবি জানিয়েছে ইসকনসহ চট্টগ্রামের বিভিন্ন সনাতনী সংগঠনের নেতারা।

Advertisement

শনিবার (২৯ জুন) সকালে নগরীর ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির প্রাঙ্গনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সরকারের কাছে ৯ দফা দাবি উপস্থাপন করা হয় সংবাদ সম্মেলনে। দাবিগুলো হলো, রথযাত্রায় ১ দিনের সরকারি ছুটি ঘোষণা, রথের দিনের এইচএসসি ইংরেজি ২য় পত্রের পরীক্ষার সূচি পরিবর্তন করা, পূর্ববর্তী বিভিন্ন জাতীয় নির্বাচনে ঘোষিত ইশতেহারে সংখ্যালঘুদের জন্য ঘোষিত প্রতিশ্রুতি বাস্তবায়ন, সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন এবং দ্রুত ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করা। দেবোত্তর সম্পত্তি রক্ষা ও ঐতিহ্যবাহী তীর্থস্থানসমূহ সংরক্ষণ এবং সেখানকার সম্পত্তি রক্ষা, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রীয়ভাবে দৃষ্টিনন্দন মডেল মন্দির নির্মাণ, জাতীয় মহাতীর্থ শ্রী শ্রী চন্দ্রনাথ ধাম ও বাড়বকুন্ডধাম রক্ষা, সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন মঠ মন্দির পুনঃ নির্মাণ ও সংস্কারে সরকারের উদ্যোগ, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির নিয়ে ষড়যন্ত্র বন্ধ এবং মন্দির রক্ষা করা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য ডিজিটাল ফর্মে জাতিগত সংখ্যালঘুদের নিয়ে করা ষড়যন্ত্র বন্ধ এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা।

আরও পড়ুন>>> চট্টগ্রামে মন্দিরের জায়গা দখলের অভিযোগ বিএনপি নেতার বিরুদ্ধে

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শ্রী শ্রী পুন্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী। এসময় উপস্থিত ছিলেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রহ্ম জগন্নাথ দাস ব্রহ্মচারী, রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বাস, চট্টগ্রাম মহানগর পূজা পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, সনাতন বিদ্যার্থী সংসদ চট্টগ্রাম মহানগরের সভাপতি আয়ান শর্মা, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, সনাতনী জাগরণী সংঘের সভাপতি কাঞ্চন আচার্য্য।

Advertisement

লিখিত বক্তব্যে চিন্ময় কৃষ্ণ দাস বলেন, ইসকনের প্রতিষ্ঠাতা আর্চায শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ এই রথযাত্রা মহোৎসব পৃথিবীর প্রত্যেকটি বড় বড় শহরে পৌঁছে দিয়েছেন। চট্টগ্রামে আগামী ৭ জুলাই রথযাত্রায় প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ। এছাড়া অনুষ্ঠানে সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিএমপি কমিশনার, কুটনৈতিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করবেন। ১৫ জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে ৯দিন ব্যাপী এ অনুষ্ঠানের সমাপ্তি হবে।

এমডিআইএইচ/এসআইটি/জেআইএম