জাতীয়

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের কাছে দৃষ্টান্তস্বরূপ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সারাবিশ্বের কাছে দৃষ্টান্তস্বরূপ। আমাদের জনসংখ্যার অর্ধেক নারী এবং সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে। আর এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের নারীবান্ধব নীতি এবং সেগুলোর যথাযথ বাস্তবায়নের ফলে।

Advertisement

তিনি জানান, গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স রিপোর্ট ২০২০ অনুযায়ী, দক্ষিণ এশীয় সাতটি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশ শীর্ষ ১০০টি দেশের তালিকায় স্থান পেয়েছে। যেখানে বিশ্বের ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ৫০তম। ২০২০ সালে বাংলাদেশে কর্মজীবী নারীর সংখ্যা ১৬.২ মিলিয়ন থেকে ১৮.৬ মিলিয়নে উন্নীত হয়েছে।

শনিবার (২৯ জুন) রাজধানীর গুলশানে হোটেল ওয়েস্টিনের বলরুমে নারীদের আন্তর্জাতিক জনকল্যাণমূলক সংগঠন 'ইনার হুইল' আয়োজিত ১০ম ডিস্ট্রিক্ট অ্যাসেম্বলিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন

Advertisement

স্পিকার/তৃণমূল পর্যায়ের নারীর ক্ষমতায়নকে এগিয়ে নেবে অপরাজিতারা

মন্ত্রী বলেন, একশো বছর আগে ১৯২৪ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে রোটারিয়ানদের স্ত্রী ও সমাজে অগ্রগামী নারীদের একটি দল নারীদের সার্বিক কল্যাণের উদ্দেশ্যে 'ইনার হুইল' নামক জনকল্যাণমূলক সংগঠনটি প্রতিষ্ঠা করে। যার শাখা-প্রশাখা আজ বাংলাদেশসহ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। বর্তমানে সংগঠনটি বিশ্বের ১০৪টি দেশ ও অঞ্চলে কার্যক্রম পরিচালনা করছে।

ইনার হইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর ২০২৩-২৪ মেয়াদের চেয়ারম্যান শারমিন রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ইনার হুইলের ন্যাশনাল রিপ্রেজেন্টেটিভ নাঈমা সাখাওয়াত।

ইনার হুইলের ১০০ তম বর্ষপূর্তিতে সংগঠনে বিশেষ অবদান রাখায় পূর্ববর্তী বোর্ড ডিরেক্টর দিলরুবা আহমেদ, পিএনআর শারমিন হোসেন, ট্রিউন গ্রুপের পরিচালক কাজী ওয়াহিদুল আলম এবং এনটিভির বার্তা প্রধান জহিরুল আলমকে সম্মানিত করা হয়। বর্তমান কার্যকরী কমিটি ও পরবর্তী কমিটির সম্মেলন হিসেবে সার্বিক অনুষ্ঠানটি হোস্ট করে ৩১টি ক্লাব।

এনএইচ/এসআইটি/এমএস

Advertisement