সাহিত্য

কলকাতায় সাহিত্য সম্মান পেলেন ড. সৌমিত্র শেখর

ভারতের কলকাতার টিভি চ্যানেল হ্যালো কলকাতা আয়োজিত ‘সাহিত্য সম্মান ২০২৪’ পেয়েছেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। বাংলা সাহিত্য ও সমালোচনায় বিশেষ অবদানের জন্য তাকে এ সম্মান দেওয়া হয়।

Advertisement

২৭ জুন কলকাতার শ্যামবাজারে হ্যালো কলকাতা অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে স্মারক ও সনদপত্র তুলে দেন হ্যালো কলকাতার পরিচালক শ্রী আশিস বসাক। এ সময় উপস্থিত ছিলেন আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটির পরিচালক শিক্ষাবিদ দেবকন্যা সেন।

আরও পড়ুন

কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার পেলেন আবু সাঈদ ‘গর্বিত বাবা অ্যাওয়ার্ড’ পেলেন সাদাত হোসাইনের বাবা

আয়োজকরা জানান, বাংলাদেশের শিক্ষায়, বিশেষ করে উচ্চশিক্ষা ও কর্মশিক্ষায় প্রফেসর ড. সৌমিত্র শেখরের যে অবদান তা অনস্বীকার্য। তার রচিত গ্রন্থ অধ্যয়ন করে এবং সেই ধারা অনুসরণ করে আজ দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে হাজার হাজার মানুষ কর্মসূত্রে প্রতিষ্ঠিত হয়েছেন। এ অবদানকে হ্যালো কলকাতা গভীর নিষ্ঠার সঙ্গে স্মরণ করছে।

Advertisement

তিনি শিক্ষা প্রশাসক হিসেবে যে দক্ষতার পরিচয় দিয়েছেন, তা অনুসরণযোগ্য। তার রচিত গ্রন্থে গবেষণার যে গভীরতা তা বাংলাদেশি শুধু নয়, সমগ্র বাঙালির চিন্তাজগতে আলো ছড়ায়। অনুষ্ঠানে প্রফেসর ড. সৌমিত্র শেখরের কর্মময় জীবন ও সুস্থতা কামনা করা হয়।

এসইউ/এমএস