খেলাধুলা

বাবরের রেকর্ড ভাঙলেন রোহিত

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছিল ইংল্যান্ড। শেষ পর্যন্ত শিরোপাও জিতেছিল ইংলিশরা। গতকাল বৃহস্পতিবার সেই হারের মধুর প্রতিশোধ নিলো ভারত। ইংলিশদের ৬৮ রানে হারিয়ে ফাইনালে চলে গেছে রোহিত শর্মার দল।

Advertisement

আগামী ২৯ জুন ফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত। ম্যাচটি হবে বার্বাডোজের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি ভারত। আয়ারল্যান্ডের বিপক্ষে এবারের আসরে তাদের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। এরপর বাকি ৭ ম্যাচের সবগুলোই জয় পেয়েছে রোহিতরা। অপরদিকে দক্ষিণ আফ্রিকাও এখন পর্যন্ত অপরাজিত। ৮ ম্যাচের ৮টিতেই জয় প্রোটিয়াদের।

গতকাল অধিনায়ক হিসেবে ৪৯তম জয় পেয়েছেন রোহিত। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এত বেশি ম্যাচ জয়ের রেকর্ড নেই আর কোনো অধিনায়কের। সে হিসেবে রোহিত এখন টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক।

Advertisement

এর আগে এই রেকর্ডটি নিজের কাছে রেখেছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। অধিনায়ক হিসেবে ৪৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ের রেকর্ড আছে তার।

একই রাতে দারুণ একটি মাইলফলক ছুঁয়েছেন রোহিত। পঞ্চম ভারতীয় অধিনায়ক হিসেবে ৫ হাজার রান করার রেকর্ড করেছেন তিনি। গতকাল ৫৭ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন রোহিত। এতে তিন ফরম্যাট মিলিয়ে রোহিতের রান হয়েছে ৫ হাজার ৩৩।

ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান বিরাট কোহলির। তারকা এই ক্রিকেট দলের নেতৃত্বে থাকাকালীন তিন ফরম্যাটে করেছেন ১২ হাজার ৮৮৩ রান। পরের অবস্থান মহেন্দ্র সিং ধোনির। তার রান ১১ হাজার ২০৭।

তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ আজহারউদ্দিন। ভারতীয় দলের জার্সিতে ৮ হাজার ৯৫ রান করেছেন তিনি। চতুর্থ স্থানে আছেন সৌরভ গাঙ্গুলি। তার ব্যাট থেকে এসেছে ৭ হাজার ৬৪৩ রান।

Advertisement

এমএইচ/