দেশজুড়ে

লক্ষ্মীপুরে পুরুষের চেয়ে এক লাখ বেশি নারী

লক্ষ্মীপুরে জনশুমারি ও গৃহগণনার প্রতিবেদন প্রকাশনা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ আয়োজন করা হয়।

Advertisement

সভায় জানানো হয়, জেলায় মোট জনসংখ্যা ১৯ লাখ ৩৭ হাজার ৯৪৮ হাজার। এরমধ্যে ৪৭.১২ শতাংশ পুরুষ ও ৫২.৮৮ শতাংশ নারী। অর্থাৎ পুরুষের চেয়ে নারীর সংখ্যা প্রায় ৬ শতাংশ বেশি। সংখ্যায় এক লাখ ১১ হাজার ৬৬৪ জন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সহযোগিতায় জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান কার্যালয়ে সভাটি বাস্তবায়ন করা হয়েছে। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (ডিসি) সুরাইয়া জাহান।

বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা রেজাই রাফিন সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সোহেল রানা, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া প্রমুখ।

Advertisement

সভায় উপস্থাপিত জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর চূড়ান্ত প্রতিবেদনে জানা যায়, লক্ষ্মীপুরে জনসংখ্যা ১৯ লাখ ৩৭ হাজার ৯৪৮ জন। এরমধ্যে ৯ লাখ ১৩ হাজার ৯৯ জন পুরুষ। আর ১০ লাখ ২৪ হাজার ৭৬৩ জন নারী। তৃতীয় লিঙ্গের রয়েছেন ৮৬ জন। জেলায় পুরুষের চেয়ে এক লাখ ১১ হাজার ৬৬৪ জন নারী বেশি রয়েছেন।

কাজল কায়েস/এসআর/জিকেএস