ফিচার

লাখ টাকা বাড়ি ভাড়া দিতে হয় যে শহরে

 

মাসের বেতনের প্রায় বেশিরভাগ অংশই আমাদের চলে যায় বাড়ি ভাড়া দিতে। ঢাকা শহরে পরিবার নিয়ে থাকতে গিয়ে হিমশিম খেতে হয় সবার। মধ্যবিত্ত থেকে সব সেক্টরের মানুষের বাড়ি ভাড়া, খাবার খরচ, বাচ্চাদের স্কুল সব মিলিয়ে হিমশিম খেতে হয়।

Advertisement

তবে জানেন কি, বিশ্বের ব্যয়বহুল শহর কোনটি? বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হলো হংকং৷ এখানে এক লিটার দুধের দাম ২৫ থেকে ৩০ এইচকেডি (হংকং ডলার)। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৮০-৪৫০ টাকা। এখানে একটি জিন্স প্যান্ট কিনতে ৫ থেকে ১০ হাজার টাকা লাগে।

হংকংয়ে বসবাসের সবচেয়ে খরচ বেশি হলো বাড়ি ভাড়া। একটি বেডরুমের অ্যাপার্টমেন্টের জন্য একজনকে প্রায় ২ লাখ ২৫ হাজার থেকে ৪ লাখ ৪ হাজার টাকা দিতে হবে। আপনি যদি শহরের বাইরেও একটি বেডরুমের অ্যাপার্টমেন্ট খোঁজেন তবে আপনাকে প্রায় ১ লাখ ১৫ হাজার থেকে আড়াই লাখ টাকা বাজেট রাখতে হবে।

আরও পড়ুন ইতিহাসের সবচেয়ে ভয়ংকর ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয় ২ হাজার যাত্রীর 

যদি শহরের মধ্যে একটি ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট খোঁজেন, তাহলে প্রতি মাসে কমপক্ষে ৫ লাখ টাকা ভাড়া দিতে হবে। আপনি যদি আরও ভালো বাড়ির সন্ধান করেন তবে আপনাকে প্রতি মাসে প্রায় ৯ লাখ টাকা দিতে হতে পারে।

Advertisement

এই শহরে চুল কাটাতে কত লাগে জানেন? একজনের চুল কাটার জন্য, আপনাকে ১ হাজার ৭০০ থেকে ৫ হাজার ২০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে! চিকিৎসার খরচও অনেক। যদি আপনার পরিবারের কাজের জন্য একজন পূর্ণকালীন পরিচারক প্রয়োজন হয় তবে আপনাকে প্রতি মাসে প্রায় ৫০ হাজার টাকা দিতে হবে। কারণ এটিই সেখানকার সরকার কর্তৃক হেল্পারদের জন্য নির্ধারিত ন্যূনতম বেতন। আপনি যদি ঘণ্টা মাফিক কাজের লোক চান, তাহলে আপনাকে প্রতি ঘণ্টায় ৭০০ থেকে ১৫০০ টাকা দিতে হবে।

বিশ্বের অন্যান্য ব্যয়বহুল শহরগুলো হলো সিঙ্গাপুর, জুরিখ (সুইজারল্যান্ড), জেনেভা (সুইজারল্যান্ড), বাসেল (সুইজারল্যান্ড), বার্নের (সুইজারল্যান্ড), নিউইয়র্ক, লন্ডন, নাসাউ, লস অ্যাঞ্জেলেস, কোপেনহেগেন, হনলুলু, সান ফ্রান্সিসকো, বাঙ্গুই, দুবাই, তেল আবিব, মিয়ামি, জিবুতি, বোস্টন, শিকাগো, এন’জামেনা, ওয়াশিংটন, সাংহাই, অস্ট্রিয়া, বেইজিং, কোনাক্রি, আটলান্টা, সিয়াটেল, প্যারিস, আমস্টারডাম।

আরও পড়ুন বিধবাদের জন্য কেন দিবস পালিত হয়?  ২৬৭ বছর পরও পলাশীর যুদ্ধ যে বার্তা দেয় 

সূত্র: সিএনবিসি, সিএনএন

কেএসকে/জিকেএস

Advertisement