শিক্ষা

এইচএসসি: চট্টগ্রামে এবার পরীক্ষায় বসছে ১ লাখ ৬ হাজার শিক্ষার্থী

চলতি বছরের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় চট্টগ্রাম বোর্ড থেকে অংশ নিচ্ছেন এক লাখ ছয় হাজার ৩৪ জন শিক্ষার্থী, যা গতবছরের চেয়ে প্রায় সাড়ে তিন হাজার বেশি। চট্টগ্রামের ১১৫টি কেন্দ্রে ২৮৭টি কলেজের এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন।

Advertisement

বুধবার (২৬ জুন) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান এসব তথ্য জানিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। তবে বন্যার কারণে সিলেট জেলায় পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। কোনো কোনো পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

ছাত্রী সংখ্যা বেশি

এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৮ হাজার ৩৩২ জন এবং ছাত্রী ৫৭ হাজার ৬৯৮ জন। গতবারের তুলনায় এবার বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা দুই বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। কমেছে মানবিক বিভাগে। এ বছর বিজ্ঞান বিভাগ ২৩ হাজার ৫৩২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ২২৫ জন আর মানবিক থেকে ৪৬ হাজার ২৭৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।

Advertisement

আরও পড়ুন

২০২৫ সালের এইচএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে ৮ জুলাই পর্যন্ত স্থগিত সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষা

গত বছর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় বসেছিলেন ২০ হাজার ৭৪৫ জন, মানবিক থেকে ৪৬ হাজার ৭৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন পরীক্ষায় বসেন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এবার ২৮৭টি কলেজ থেকে এক লাখ ছয় হাজার ৩৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। গত বছর ২৭৯টি কলেজ থেকে এক লাখ দুই হাজার ৪৬৮ জন পরীক্ষায় অংশ নেন।

চট্টগ্রাম মহানগরসহ জেলার মোট পরীক্ষার্থী সংখ্যা ৭৬ হাজার ১৭৯ জন, যার মধ্যে ৩৪ হাজার ৯৭৯ জন ছাত্র আর ৪১ হাজার ২০০ জন ছাত্রী। শুধু মহানগরে পরীক্ষার্থী ৩৭ হাজার ৪৯২ জন, যার মধ্যে ছাত্র ১৮ হাজার ১৩৬ জন এবং ১৯ হাজার ৩৫৬ জন ছাত্রী।

Advertisement

আরও পড়ুন

এইচএসসি পরীক্ষার মধ্যেও এবার শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলবে

চট্টগ্রাম মহানগর ও জেলা ছাড়াও ট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে তিন পার্বত্য জেলা ও কক্সবাজারের কলেজসমূহের শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর মধ্যে কক্সবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৪৬৩ জন, যার মধ্যে ছাত্র পাঁচ হাজার ৫৭৪ এবং ছাত্রী সাত হাজার ৮৮৯ জন। রাঙামাটিতে পাঁচ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র দুই হাজার ৬৬২ জন এবং তিন হাজার একজন ছাত্রী। খাগড়াছড়িতে ছয় হাজার ৭২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র তিন হাজার ১৬২ ও ছাত্রী তিন হাজার ৫৬৫ জন। বান্দরবান জেলায় চার হাজার দুইজন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র এক হাজার ৯৫৫ জন এবং ছাত্রী দুই হাজার ৪৭ জন।

এএজেড/ইএ/এএসএম