আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

৩৮ বছরের মধ্যে জাপানি মুদ্রার মান সর্বনিম্ন

জাপানি মুদ্রার পতন কোনোভাবে ঠেকানো যাচ্ছে না। সম্প্রতি মুদ্রাটির মান কমেছে উল্লেখযোগ্য হারে। বুধবার (২৬ জুন) এক্ষেত্রে বড় পতন দেখলো বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির মুদ্রাটি।

নেপালে বজ্রসহ ভারী বৃষ্টি, দুই দিনে ২০ জনের মৃত্যু

নেপালে দুই দিন ধরে ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১১ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া একই সময়ে বজ্রপাতে আরও নয়জনের মৃত্যু হয়েছে। বুধবার (২৬ জুন) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

রাখাইনে সংঘাত: থেমে নেই রোহিঙ্গা নির্যাতন

মিয়ানমারের রাখাইনে সামরিক বাহিনী ও একটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘাত জোরালো হয়েছে। ফলে রোহিঙ্গা গণহত্যা এখনো অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে যুক্তরাজ্যভিত্তিক একটি মানবাধিকার গ্রুপ বিশ্বকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

Advertisement

সংসদে মোদীর সঙ্গে রাহুলের করমর্দন

তাদের সম্পর্ক আদায়-কাঁচকলায় বললে ভুল বলা হয় না। ভারতের রাজনৈতিক প্রেক্ষাপটে দুই মেরুর মানুষ। বলা হচ্ছে বিজেপির শীর্ষ নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস নেতা তথা বিরোধী দলনেতা রাহুল গান্ধীর কথা।

ফোন ব্যবহার করায় স্কুলে শাস্তি পেয়ে শিক্ষার্থীর আত্মহত্যা

স্কুল চত্বরে ফোন ব্যবহার করার অনুমতি নেই। তবুও নিয়ম না মেনে ফোন ব্যবহার করেছিল এক শিক্ষার্থী। স্কুলের পক্ষ থেকে শাস্তি দিলে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে ওই কিশোর। মর্মান্তিক এই ঘটনা ঘটেছে ভারতে। সোমবার দেশটির অরুণাচল প্রদেশের আনজাও জেলার আমলিয়াং এলাকার একটি স্কুলের কাছে এই ঘটনা ঘটেছে। আত্মহত্যা করা ওই কিশোরের নাম চিরাং ক্রি, বয়স ১৫ বছর।

অ্যাসাঞ্জ কোনো হিরো নন: সাবেক মার্কিন গোয়েন্দাপ্রধান

দীর্ঘ ১৪ বছর পর মুক্ত হয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ১৪ বছর আগে মার্কিন সরকারের গোপন সামরিক তথ্য এবং নথিপত্র প্রকাশ করে হইচই ফেলে দেন তিনি। সে সময় থেকেই তিনি যুক্তরাষ্ট্রের ওয়ান্টেড তালিকায় ছিলেন।

এবার দিল্লির আদালত থেকে গ্রেফতার হলেন কেজরিওয়াল

আবগারি মামলায় এবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। দিল্লির আদালত থেকেই সিবিআই তাকে নিজেদের হেফাজতে নিয়েছে। এর আগে এই একই মামলায় তাকে গ্রেফতার করেছিল ইডি।

Advertisement

গাজায় প্রতিদিন গড়ে পঙ্গু হচ্ছে ১০ শিশু

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে যত মানুষ নিহত বা আহত হয়েছে তার মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। সেখানে প্রতিদিনই ছোট ছোট শিশুরা যুদ্ধের তাণ্ডবে প্রাণ হারাচ্ছে বা আহত হচ্ছে। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা আনরোয়া জানিয়েছে, ইসরায়েলের বর্বর আগ্রাসনে অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিদিন গড়ে ১০টি শিশু একটি অথবা দুটি পা হারিয়ে পঙ্গু হচ্ছে।

গাজায় ইসরায়েলি তাণ্ডবে নিহত বেড়ে ৩৭৬৫৮

গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব চলছেই। সেখানে প্রায় ৮ মাস ধরে চলা সংঘাতে ৩৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এর মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ-সংঘাতে সেখানে খাবার এবং পানির তীব্র সংকট তৈরি হয়েছে।

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর কোরিয়া বুধবার সাগরের দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। বার্তা সংস্থা ইয়োনহাপের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এমএসএম/জিকেএস