আইন-আদালত

সাংবাদিক কনক ও আইনজীবী মহসীনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার ও সুপ্রিম কোর্টের আইনজীবী মুহাম্মদ মহসীন রশিদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের আবেদন করা হয়েছে। বিষয়টি শুনানির জন্য আগামী ৪ জুলাই দিন ঠিক করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

Advertisement

শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরীর করা আদালত অবমাননার আবেদনের বিষয়ে শুনানি নিয়ে বুধবার (২৬ জুন) আপিল বিভাগের বিচারপতি মো. শাহিনুর ইসলামের চেম্বার জজ আদালত এ আদেশ দেন। ৪ জুলাই আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে বিষয়টি শুনানির জন্য নির্ধারণ করেন আদালত।

আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোর্শেদ।

ব্যারিস্টার তাপস কান্তি বল আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

Advertisement

আরও পড়ুন কনক সারোয়ার-মেজর দেলোয়ারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা অবৈধ সম্পদ: এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২ সেপ্টেম্বর

মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মুঈনুদ্দীকে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে মানহানি মামলা করার সুযোগ দিয়ে সম্প্রতি রায় দিয়েছেন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট।

এই রায় নিয়ে গত ২১ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার পরিচালিত টকশোতে সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদ বাংলাদেশের আদালত ও বিচারব্যবস্থা নিয়ে অবমাননাকর বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ড পান চৌধুরী মুঈনুদ্দীন। পরে ২০১৯ সালে মুঈনুদ্দীনের ফৌজদারি অপরাধের বিবরণসহ একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল সেই প্রতিবেদন তখনকার টুইটার (বর্তমানে এক্স) হ্যান্ডলে শেয়ার করেন। তবে নিজেকে ‘নির্দোষ’ দাবি করে ‘যুদ্ধাপরাধী’ বলায় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রিরুদ্ধে হাইকোর্টে মানহীন মামলার আবেদন করেন মুঈনুদ্দীন। পরে তা দুই দফায় খারিজ হলেও সুপ্রিম কোর্টে ফের মামলায় আপিল করার আবেদন করলে গত ২০ জুন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট মুঈনুদ্দীনকে মামলা করার সুযোগ দিয়ে রায় দেন। এই রায়ের অনুলিপি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এফএইচ/ইএ/জিকেএস

Advertisement