খেলাধুলা

‘ভারতকে নিয়ে কেউ কথা বলতে পারবে না, ক্রিকেটটা ওরাই চালায়’

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের প্রভাব-প্রতিপত্তির বিষয়টি এখন ওপেন সিক্রেট। আইসিসিও ভারতের কাছে নতজানু। বড় টুর্নামেন্টে তারা সবার চোখের সামনেই ভারতকে বাড়তি সুবিধা দিয়ে থাকে।

Advertisement

এবারের বিশ্বকাপেই যেমন শ্রীলঙ্কার মতো দলকে যেখানে গ্রুপপর্বে চারটি ম্যাচ খেলতে হয়েছে ভিন্ন ভিন্ন ভেন্যুতে, বাংলাদেশকে করতে হয়েছে সবচেয়ে বেশি পথ ভ্রমণ; সেখানে ভারতের ছিল একই ভেন্যুতে তিন ম্যাচ, হোটেল থেকে স্টেডিয়ামের দূরত্বও ছিল কম।

এর মধ্যে আবার বিশ্বকাপ সেমিফাইনালে ভারত কোন ভেন্যুতে খেলবে, সেটিও আগে থেকে ঠিক করা। সুপার এইটে প্রথম বা দ্বিতীয় দল যাই হোক, ভারতের জন্য সেমিতে গায়ানার উইকেট প্রস্তুত থাকবে, সেটি জানা ছিল আগেই।

আর প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে রাখা হলেও ভারতের ম্যাচে তা রাখা হয়নি। বৃষ্টি বা অন্য কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে ভারত পয়েন্টে এগিয়ে থাকায় ফাইনালে উঠে যাবে।

Advertisement

আরও পড়ুন>

ভারতীয় পেসারের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ ইনজামামের ১২ বছরে সর্বনিম্ন র‍্যাংকিংয়ে সাকিব

এবার এই ক্রিকেট পরাশক্তি ভারতকে নিয়ে বিস্ফোরক হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ওপেনার ক্রিস গেইল। আইপিএল থেকে শুরু করে ভারতকে দেওয়া বাড়তি সুবিধায় কীভাবে ক্রিকেট ক্ষতিগ্রস্থ হচ্ছে, সেসব নিয়ে খোলাখুলিই তিনি কথা বলেছেন ‘ডাফানিউজ স্প্রিরিট অব ক্রিকেট পডকাস্টে’।

জেমি আল্টারের সঙ্গে আলাপচারিতায় গেইল বলেন, ‘কেউ ভারতকে নিয়ে কথা বলতে পারবে না। কারণ ক্রিকেটটা ভারতই চালায়। আপনাকে বাস্তবতা মেনে নিতে হবে, এটা সত্য। কে ভারতের বিরুদ্ধে কথা বলতে পারবে? ভারতকে চ্যালেঞ্জ জানানোর মতো কেউ আছে? কেউ না।’

বিশ্ব ক্রিকেটে আইপিএলের প্রভাব এবং সেটার কারণে কীভাবে শুধু ভারতই লাভবান হচ্ছে, তা নিয়েও মুখ খুলেছেন গেইল। তিনি বলেন, ‘ভারতের কোনো খেলোয়াড় সিপিএল বা বিপিএলের মতো অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে না। অবসরের আগে ভারতের খেলোয়াড়রা সেটা করতে পারবে না। কিন্তু বিশ্বের বড় বড় তারকারা ঠিকই আইপিএলে খেলে। এই দুটোকে এক করুন, উত্তর পেয়ে যাবেন।’

Advertisement

‘এটা সর্বদা উইন-উইন সিচুয়েশন (ভারতের জন্য)। তারা ভারতে খেলাটির পূজা করে। টিভি স্বত্ব, সবকিছুই নির্ভর করছে ভারতের ওপর। জায়গাটা ভারত। কোদালকে কোদাল বলতে হবে। (প্রভাব-প্রতিপত্তির) জায়গাটা ভারতই।’

আরও পড়ুন>

এক ওভারে রেকর্ড ৪৩ রান স্বপ্নযাত্রা অব্যাহত থাকবে আফগানিস্তানের?

আইপিএলের যখন এতই দাপট, তাই এই টুর্নামেন্ট চলার সময় আন্তর্জাতিক ক্রিকেট রাখার কোনো অর্থ দেখেন না গেইল। ক্যারিবীয় এই তারকা বলেন, ‘দেখুন, অনেক খেলোয়াড় এখন অবসর নিয়ে আইপিএলে খেলতে যাচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট শেষ হয়ে যাবে, যদি সত্যকে সত্য বলতে না পারেন। বিষয়গুলো সমন্বয় করা উচিত, যাতে সবাই খুশি থাকে। এখন তো এটা একতরফা। এখানে কোনো ন্যায় নেই।

‘আইপিএলে বিশ্বের সেরা ক্রিকেটারদের খেলাতে হলে ওই সময় আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ রাখতে হবে। তা না হলে এতে একটি দলই লাভবান হচ্ছে, সেটি হলো ভারত। এটি অনুচিত। এটা কোনো সিস্টেম হতে পারে না’-ক্ষোভ উগড়ে দিলেন গেইল।

এমএমআর/