জাতীয়

স্যুয়ারেজ প্ল্যান্টগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশ

সুয়ারেজ প্ল্যান্টগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের ‘সরকারি প্রতিষ্ঠান কমিটি’। মঙ্গলবার (২৫ জুন) কমিটির ষষ্ঠ বৈঠকে এ সুপারিশ করা হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ। এছাড়া অংশগ্রহণ করেন কমিটির সদস্য সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী এবং মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

Advertisement

বৈঠকে সর্বোত্তম গ্রাহক সেবা সহজীকরণে সুয়ারেজ প্ল্যান্টগুলো দ্রুততার সঙ্গে বাস্তবায়নসহ ড্রিংকেবল ওয়াটার এবং ড্রিংকিং ওয়াটারের মধ্যে পার্থক্য দূরীকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদের সুপারিশ করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন ঢাকা ওয়াসা কার্যালয়ের ওপর সিএজি কর্তৃক প্রণীত এবং সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অডিট আপত্তির বিষয় ফলপ্রসূ আলোচনা করে, কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয়। এছাড়া অবশিষ্ট অডিট আপত্তিসমূহ ৯০ দিনের মধ্যে নিষ্পত্তি করার জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদের সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকা ওয়াসার বিগত ৫ বছরে আয়-ব্যয়, লাভ-লোকসানের হিসাব ও উক্ত হিসাবের ওপর বিশেষ প্রবণতার বিষয়ে সিএজি’র কার্যালয় থেকে যেসব মতামত দেওয়া হয়েছে তা বিশ্লেষণ করে সুনির্দিষ্ট জবাব প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

Advertisement

বৈঠকে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ঢাকা ওয়াসা) সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ; ঢাকা ওয়াসার বার্ষিক রিপোর্টের বিষয়ে আলোচনা; ঢাকা ওয়াসার ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে পর্যালোচনা; ঢাকা ওয়াসার বিগত পাঁচ বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় হিসাব ও লাভ-লোকসান হিসাব এবং উক্ত হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়ে আলোচনা; ঢাকা ওয়াসার সবশেষ হিসাব (আর্থিক ও কনফিডেনসিয়াল ম্যানেজমেন্টের ওপর আলোচনা); মধ্যমেয়াদী বাজেট কাঠামোর আওতায় আগামী তিন অর্থবছরের গৃহিতব্য অনুমিত হিসাবের বিবরণী এবং এর সঙ্গে বিগত ২০২২-২৩ অর্থবছরের অর্জনের তুলনামূলক চিত্র পর্যালোচনা; অধিকতর দক্ষ ও লাভজনকভাবে ঢাকা ওয়াসার পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন ও মিতব্যয়িতা নিশ্চিতকরণের বিষয়সমূহ পর্যালোচনা এবং পঞ্চম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সচিব, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/জেডএইচ/এএসএম

Advertisement