তথ্যপ্রযুক্তি

এক এসি কত বছর চালানো ভালো?

তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে। এমনকি গরমে এসি বিস্ফোরণের ঘটনাও ঘটছে।

Advertisement

জানেন কি, একটি এসির আয়ুষ্কাল কত? কত বছর পর্যন্ত এক এসি ব্যবহার করা যায়? চলুন জেনে নেওয়া যাক-

উইন্ডোজ বা স্প্লিট এসি ইউনিটে আগুন লেগে যাওয়া বা বিস্ফোরণ হওয়া, এরকম অনেক ঘটনা প্রকাশ্যে আসে মাঝেমধ্যে। বেশিরভাগ এসির ঘটনা অপর্যাপ্ত রক্ষণাবেক্ষণ বা শর্ট সার্কিটের কারণে ঘটে। পুরোনো এসি ইউনিট ব্যবহার করা খুব বিপজ্জনক হতে পারে। উইন্ডো এবং স্প্লিট এসি কতদিন ব্যবহার করা উচিত?

আরও পড়ুনপুরোনো এসিতেই ঘর ঠান্ডা হবে, জেনে নিন উপায়

বেশিরভাগ এসি ব্র্যান্ড ১০ বছরের কম্প্রেসার ওয়ারেন্টি দেয়। অর্থাৎ আপনি আপনার এসি ইউনিটটি ১০ বছরের জন্য নির্ভয়ে ব্যবহার করতে পারেন। তবে গ্যাস লিকেজ এবং ময়লা জমে যাওয়ার জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। সাধারণত রক্ষণাবেক্ষণ এবং ইউনিটের অবস্থার উপর নির্ভর করে আপনি কতদিন একটা এসি ব্যবহার করতে পারেন।

৮-১০ বছরের জন্য একটি উইন্ডো এসি এবং ১০-১৫ বছরের জন্য একটি স্প্লিট এসি ব্যবহার করতে পারেন। স্প্লিট এসি ইউনিটগুলো ক্রমাগত ব্যবহার করা হলে এটি কম্প্রেসারের উপর প্রচুর চাপ ফেলে। ফলে অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। এর কারণেই আগুন বা বিস্ফোরণ ঘটতে পারে।

Advertisement

আরও পড়ুনএসিতে বরফ জমলে করণীয়এসির বাতাস ঠান্ডা হয় না যেসব কারণে

সূত্র: নিউজ ১৮

কেএসকে/জেআইএম