ক্যাম্পাস

ফের কর্মবিরতিতে শাবিপ্রবি শিক্ষকরা

তিন দফা দাবিতে ফের কর্মবিরতি পালন করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে এ কর্মসূচি পালন করা হয়।

Advertisement

মঙ্গলবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষক সমিতির আয়োজনে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতি ও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবীরসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে শিক্ষক নেতারা বলেন, শিক্ষকদের আত্মমর্যাদা এবং গৌরব রক্ষায় মে মাস থেকে গণস্বাক্ষর, মানববন্ধন, কালোব্যাজ ধারণ, অবস্থান কর্মসূচিসহ নানা কর্মসূচি পালনের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ করে আসছি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, অদ্যাবধি যথাযথ কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। আমাদের অবস্থান করার কথা ছিলো ক্লাসে, ল্যাবে, গবেষণায়। কিন্তু আজ আমাদেরকে অবস্থান করতে হচ্ছে রাস্তায়। এটা আমাদের জন্য লজ্জার।

Advertisement

শিক্ষকরা বলেন, একটা দেশে দুই নীতি চলতে পারে না। প্রত্যয় নাম দিয়ে শিক্ষকদের সঙ্গে যেভাবে অবজ্ঞা আর অবহেলা করা হচ্ছে, তাতে দেশ মেধাশূন্য হবে। ডিপার্টমেন্টের মেধাবী শিক্ষার্থীদের আমরা ধরে রাখতে পারছি না, গ্রাজুয়েট শেষ করে তারা দেশের বাহিরে যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। তার একটাই কারণ শিক্ষা ব্যবস্থায় অবমূল্যায়ন।

তারা আরও বলেন, আমরা ৩০ জুন পর্যন্ত অপেক্ষা করবো। এর মধ্যে সরকার আমাদের তিন দফা দাবি মেনে না নিলে আগামী পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করব এবং যতদিন পর্যন্ত আমাদের দাবি মেনে না নেওয়া হবে ততদিন পর্যন্ত ক্লাস, পরীক্ষা ও অফিস কার্যক্রম সবকিছু বন্ধ থাকবে।

শিক্ষকদের দাবিসমূহ হলো, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন।

নাঈম আহমদ শুভ/এনআইবি/জেআইএম

Advertisement