দেশজুড়ে

রাসেলস ভাইপার ভেবে বাচ্চাসহ সাপ পিটিয়ে হত্যা

নীলফামারীর জলঢাকা উপজেলায় রাসেলস ভাইপার ভেবে ২৯টি বাচ্চাসহ একটি সাপ পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। সোমবার (২৪ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার কৈমারী ইউনিয়নের আলসিয়া পাড়ায় এ ঘটনা ঘটে।

Advertisement

স্থানীয়রা জানায়, কয়েকজন যুবক বুড়ী তিস্তা নদীতে গোসল করতে গিয়ে একটি সাপ দেখতে পান। পরে তারা আশপাশের লোকজনকে ডাক দিলে সবাই গিয়ে সাপটি পিটিয়ে মেরে ফেলেন। এ সময় ২৯টি বাচ্চা বের হলে স্থানীয়রা বাচ্চাগুলোও মেরে ফেলে। 

উপজেলার কৈমারী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য হাফিজুল ইসলাম জাগো নিউজকে বলেন, সাপটি দেখে মনে হচ্ছে রাসেলস ভাইপার। সেটির পেট থেকে ২৯টি বাচ্চা পাওয়া যায়।

তবে সাপগুলো রাসেলস ভাইপার নয় বলে জানিয়েছেন রংপুর বন বিভাগের কর্মকর্তা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ। তিনি বলেন, জলঢাকায় স্থানীয়রা বাচ্চাসহ যে সাপটিকে মেরে ফেলেছেন সেটি রাসেলস ভাইপার নয়, এটি সাইবোল্ডের পাইন্না সাপ। এটি মৃদু বিষধর যা মানুষের জন্য ক্ষতিকর নয়। মেরে ফেলা সাপটির সঙ্গে রাসেলস ভাইপারের কোনো সাদৃশ্য নেই।

Advertisement

নীলফামারী বন বিভাগের কর্মকর্তা রেজাউল করিম জাগো নিউজকে বলেন, রাসেলস ভাইপার বিষধর হলেও পরিবেশের ভারসাম্য রক্ষায় এর প্রয়োজনীয়তা রয়েছে। তাই এটি নিধনের কোনো সুযোগ নেই। একটি গুজব রয়েছে এ সাপে কাটলে নিশ্চিত মৃত্যু। এটি আসলে ঠিক কথা নয়।

ইব্রাহিম সুজন/আরএইচ/এমএমএআর/জেআইএম