তথ্যপ্রযুক্তি

বাইক থেকে কালো ধোঁয়া বের হয় যেসব কারণে

বাইক থেকে কালো ধোঁয়া বের হলে সাবধান হোন। এটি মোটেই অবহেলা করা ঠিক হবে না। বড় কোনো সমস্যার কারণে এমন হতে পারে। সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বেরতে দেখলে সাবধান। তবে বেশ কয়েকটি কারণে বাইক থেকে কালো ধোঁয়া বের হতে পারে।

Advertisement

জেনে নিন কারণগুলো-

সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হলে বুঝতে হবে, বাইকের ইঞ্জিন অয়েল শেষ হতে চলেছে। এই পরিস্থিতিতে তেল না বদলালে ইঞ্জিন খুব দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া ফুয়েল ইনজেক্টর, কার্বুরেটর বা ফুয়েল পাম্পের ত্রুটির কারণেও সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হতে পারে।

এয়ার ফিল্টারে নোংরা জমলে বা কিছু আটকে থাকলে ইঞ্জিনে বাতাস যায় না। ফলে কালো ধোঁয়া বের হয়। অনেক সময় ইঞ্জিনের উপাদানগুলো পুরোনো হয়ে যায়, সেই কারণেও কালো ধোঁয়া বের হতে পারে।

Advertisement

আবার ইঞ্জিন যখন পর্যাপ্ত বায়ু বা জ্বালানি পায় না, তখন জ্বালানি সম্পূর্ণরূপে পুড়ে যায় না, যার ফলে কালো ধোঁয়া ও কালি হয়। ভুল ইঞ্জিন অয়েল ব্যবহারের কারণেও কালো ধোঁয়া বের হতে পারে। তাই গাঢ় কালো ধোঁয়া বেরলে অবহেলা করা উচিত নয়।

বাইকের কালো ধোঁয়া হওয়া এড়াতে চাইলে কিছু বিষয় মাথায় রাখুন-

আরও পড়ুননতুন ৩ বাইক আনছে রয়্যাল এনফিল্ড

>> নতুন ও পুরোনো ইঞ্জিন অয়েল মেশানো উচিত নয়। পুরোনো ইঞ্জিন অয়েল পুরোটা বের করে নেওয়ার পরই নতুন ইঞ্জিন অয়েল ঢালা উচিত। পুরোনো ও নতুন ইঞ্জিন অয়েল মেশালে বাইকের ইঞ্জিন খারাপ হয়ে যেতে পারে। অনেক সময় এই কারণেও কালো ধোঁয়া বের হয়। ইঞ্জিন ভালো রাখতে চাইলে বাইকে সবসময় ভালো কোম্পানির ইঞ্জিন অয়েল ব্যবহার করুন।

>> নিয়মিত বাইক পরিষ্কার রাখুন। সময়মতো সার্ভিসিং না করালে ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কালো ধোঁয়াও বের হয়। তাই সার্ভিসিং গুরুত্বপূর্ণ। পিস্টন নষ্ট হয়ে গেলেও সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হতে পারে। এই পরিস্থিতিতে ইঞ্জিন মেরামত বা প্রতিস্থাপন করুন।

Advertisement

আরও পড়ুনশিগগির নতুন পালসার আনছে বাজাজএবার ৭০০ সিসির আকর্ষণীয় বাইক আনছে ইয়ামাহা

সূত্র: ৯১ হুইলস

কেএসকে/জেআইএম