তথ্যপ্রযুক্তি

টিভি দেয়ালে লাগিয়ে ভুল করছেন না তো?

বর্তমানে স্মার্ট টিভি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। স্মার্ট টিভি কমবেশি সবাই ব্যবহার করছেন। আধুনিকতার ছোঁয়ায় সাদাকালো বদলে রঙিন টিভি এরপর এলো স্মার্টটিভি। এখন ঘরটিকেই সিনেমা হল বানিয়ে নেওয়া যায় স্মার্টটিভি থাকলে।

Advertisement

এখন কমবেশি মানুষ টিভি দেয়ালে সেট করেন। টিভি শুধু যে বিনোদনের খোঁড়াক মেটাচ্ছে তা নয়, সেই সঙ্গে ঘরের সৌন্দর্যও বৃদ্ধি করছে। তবে দেয়ালে টিভি লাগিয়ে ভুল করছেন না তো?

যদিও এতে স্মার্ট এলইডি টিভি সাধারণত তাড়াতাড়ি ক্ষতিগ্রস্ত হয় না। তবে কয়েকটি ভুলে সর্বনাশ হতে পারে স্মার্ট টিভির। বিশেষত টিভি কোন স্থানে রাখছেন তার উপর অনেকাংশে নির্ভর করে। সাধারণত ঘরে জায়গার অভাবে বাড়ির টিভির স্থান হয় দেওয়ালে। কিন্ত বৃষ্টি আসছে। বর্ষার আর্দ্রতায় দেওয়ালেও প্রভাব ফেলে। যার ফলে ক্ষতি হতে পারে টিভিরও। এই সমস্যা বেশি দেখা যায় বর্ষাকালে।

আরও পড়ুন

Advertisement

স্বচ্ছ কাচের মতো টিভি আনলো এলজি 

যদি এমন একটি এলাকায় থাকেন যেখানে খুব ঠান্ডা থাকে এবং আপনি আপনার বাড়িতে একটি ফায়ার প্লেস তৈরি করে থাকেন এবং আপনি আপনার স্মার্ট এলইডি টিভিও আগুনের জায়গার কাছে রাখেন, তাহলে তা থেকে নির্গত তাপ স্মার্ট এলইডি টিভিকে সম্পূর্ণরূপে খারাপ করে দিতে পারে।

যদিও আমাদের দেশে ফায়ার প্লেসের ব্যবস্থা নেই। তবে সরাসরি সূর্যের আলো পড়ে এমন দেয়ালে টিভি না রাখাই ভালো। মূলত স্মার্ট এলইডিডি টিভির বেশির ভাগ অংশই প্লাস্টিক বা প্লাস্টিকের মতো উপাদান দিয়ে তৈরি এবং তাপের সংস্পর্শে এলেই সেগুলো নষ্ট হয়ে যায়। এই পরিস্থিতিতে টিভি অন্য কোথাও রাখতে হবে, অন্যথায় ক্ষতি হতে পারে।

কিন্তু কীভাবে রাখা উচিত টিভি? কীভাবে রাখলে ভালো থাকবে টিভি তা জেনে রাখুন। বর্তমানে টিভি রাখার জন্য অনেক ধরনের কাঠের সেলফ পাওয়া যায়। অনলাইন বা অফলাইন, বিভিন্নভাবে কিনতে পারবেন খুব সস্তায়। এরকম সেলফে রাখতে পারেন টিভি।

কাঠের সেলফের পাশাপাশি ঝুলন্ত স্ট্যান্ডও কিনতে পাওয়া যায়। যা দেয়ালে স্থির থাকে তবে সেগুলো ভাঁজ করে খোলা যায় এবং স্মার্ট এলইডি টিভিকে দেয়াল থেকে দূরে রাখা যায়। এমনভাবেও রাখতে পারেন টিভি।

Advertisement

আরও পড়ুন

স্মার্ট টিভি কেনার আগে যা খেয়াল রাখবেন  স্মার্ট টিভির বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

কেএসকে/জিকেএস