আইন-আদালত

সৎ কর্মকর্তাদের নিয়েও লেখালেখির প্রবণতা দেখা যাচ্ছে: আইনমন্ত্রী

দুদক দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে, কিন্তু এই সুযোগে কিছু সৎ কর্মকর্তার সম্পর্কে লেখালেখির প্রবণতা দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

Advertisement

তিনি জানান, প্রত্যেক সরকারি কর্মকর্তা চাকরিতে প্রবেশের সময় সম্পদে হিসাব দাখিল করে থাকেন এবং সময় সময় তারা সেটা জমাও দেন। এ নিয়ে নতুন করে কোনো আইন করার প্রয়োজন নেই বলে মনে করেন তিনি।

সম্প্রতি কিছু সরকারি কর্মকর্তার বিপুল পরিমাণ সম্পদ নিয়ে সংবাদ প্রকাশের প্রেক্ষাপটে সরকারি কর্মকর্তাদের সম্পদ বিষয়ে নতুন কোনো আইন করার সুযোগ আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

রোববার (২৩ জুন) ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিনিয়র সহকারী জজ এবং সমপর্যায়ের বিচারবিভাগীয় কর্মকর্তাদের জন্য রিফ্রেশার কোর্সের উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

Advertisement

আইনমন্ত্রী বলেন, সরকারি চাকরিতে ঢোকার সময় সরকারি কর্মকর্তাদের সম্পদের একটা হিসাব নেওয়া হয় এবং পরে সময়ে সময়ে সম্পদের হিসাব দিয়ে থাকেন। নতুন করে এখানে আইন করার প্রয়োজন নেই।

আরও পড়ুনগণমাধ্যমকে হুমকি দিয়েছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন: সম্পাদক পরিষদপুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে উদ্বেগ ডিআরইউর

আনিসুল হক বলেন, দুদক কিন্তু দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। তবে আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে দেখতে পাচ্ছি, এই সুযোগে কিছু কিছু সৎ এবং যাদের বিরুদ্ধে দুর্নীতির কোনো অভিযোগ নেই সেসব কর্মকর্তার বিষয়েও লেখালেখির একটা প্রবণতা হচ্ছে।

সাংবাদিকদের অনুরোধ করে আইনমন্ত্রী বলেন, সত্য ও তথ্যভিত্তিক সংবাদ আপনারা পরিবেশন করুন, এ ব্যাপারে কিন্তু সরকারের কোনো বাধা নেই। কিন্তু মানুষকে মিথ্যাভাবে হেয় প্রতিপন্ন করবেন না। মিথ্যাভাবে কাউকে হেয় প্রতিপন্ন করলে তার ইজ্জত কিন্তু ফিরিয়ে দেওয়া যাবে না।

সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব প্রদান প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, প্রত্যেক সরকারি কর্মকর্তা চাকরিতে প্রবেশের সময় সম্পদের হিসাব দাখিল করে থাকেন এবং সময় সময় তারা সেটা জমাও দেন। এ নিয়ে নতুন করে কোনো আইন করার প্রয়োজন নেই। তবে সব তথ্যের সত্যতা যাচাই-বাছাই করে তা প্রকাশ করা উচিত বলে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান আইনমন্ত্রী।

Advertisement

বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারোয়ারসহ অন্যান্যরা বক্তব্য দেন।

এফএইচ/ইএ/জেআইএম