আন্তর্জাতিক

১৬ হজ এজেন্সির লাইসেন্স বাতিল করলো মিশর

এ বছর সৌদি আরবে হজ করতে গিয়ে মারা গেছেন এক হাজারের বেশি হজযাত্রী। তাদের মধ্যে অধিকাংশই মিশরের নাগরিক। এসব হজযাত্রীর মৃত্যুর জন্য দায়ী অভিযোগে ১৬টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করেছে মিশরীয় সরকার। শুধু তা-ই নয়, এজেন্সিগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে তারা।

Advertisement

চিকিৎসা ও নিরাপত্তা সূত্রগুলো বলছে, এ বছর মক্কায় হজযাত্রার সময় কমপক্ষে ৫৩০ জন মিশরীয় মারা গেছেন। তাদের মধ্যে ৩১ জনের মৃত্যুর কারণ পুরোনো অসুস্থতা বলে নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন>>

সৌদিতে ১ হাজার ৮১ হজযাত্রীর মৃত্যু, বাংলাদেশের ৩১ যে কারণে এবারের হজে এত বেশি মৃত্যু ‘সবচেয়ে বয়স্ক’ হজযাত্রীকে ফুল দিয়ে বরণ করলো সৌদি আরব

এই পরিস্থিতি তদারকিতে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলীর নেতৃত্বে একটি বিশেষ ইউনিট গঠন করে মিশর। শনিবার (২২ জুন) ইউনিটের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মক্কায় হজ করতে গিয়ে যারা মারা গেছেন, তাদের ভ্রমণের ব্যবস্থা করা এজেন্সিগুলো চিকিৎসাসহ কোনো ধরনের সেবার সুবিধা রাখেনি।

Advertisement

হজ ভিসার পরিবর্তে ভিজিট ভিসায় হজযাত্রী পাঠানোর জন্য দায়ী করা হচ্ছে এজেন্সিগুলোকে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।

ভিজিট ভিসায় গিয়ে হজযাত্রায় অংশ নেওয়াকে অবৈধ বলে বিবেচনা করে সৌদি আরব। কেবল হজ ভিসায় যাওয়া মানুষেরাই হজযাত্রার সময় সরকার প্রদত্ত সুযোগ-সুবিধাগুলো পেয়ে থাকেন। ভিজিট ভিসায় যাওয়া লোকদের চিকিৎসা, শীতাতপ নিয়ন্ত্রিত তাঁবুর মতো সুবিধাগুলো দেওয়া হয় না।

আরও পড়ুন>>

ভিজিট ভিসায় হজের চেষ্টা/ আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব অনুমতি ছাড়া হজ করলে প্রবাসীদের ফেরত পাঠাবে সৌদি হজের সময় তীব্র গরমের শঙ্কা, সৌদি প্রশাসনের সতর্কবার্তা

মিশরের বিশেষ ইউনিটের বিবৃতিতে বলা হয়েছে, যেসব হজযাত্রী মারা গেছেন, তাদের গ্রেফতার বা নির্বাসন এড়াতে মক্কায় মরুভূমির মধ্য দিয়ে হেঁটে যেতে হয়েছিল। এসব হজ এজেন্সি হজযাত্রীদের উপযুক্ত বাসস্থানের ব্যবস্থা করেনি। এর ফলে তারা উচ্চ তাপমাত্রায় বিধ্বস্ত হয়ে পড়েছিলেন।

Advertisement

এ বছর হজ চলাকালে ইসলামের পবিত্রতম স্থান মক্কার গ্র্যান্ড মসজিদ এলাকায় ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়। তীব্র এই গরমে উত্তপ্ত রোদের মধ্যে হাঁটতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন বহু হজযাত্রী।

মক্কায় মৃত মিশরীয় হজযাত্রীদের বেশিরভাগই অনিবন্ধিত ছিলেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সূত্র: রয়টার্সকেএএ/