তথ্যপ্রযুক্তি

সিএনজি বাইক আনছে বাজাজ

জনপ্রিয় বাইক সংস্থা বাজাজ তাদের প্রথম সিএনজি বাইক আনছে বাজারে। এটি বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল হতে চলেছে। এতদিন গাড়িতে এই প্রযুক্তি দেখা গিয়েছে। তিন চাকা ও চার চাকায় সিএনজির আবির্ভাব ঘটেছে অনেকদিন। এবার যোগ দিতে চলেছে দু চাকা।

Advertisement

একাধিক রিপোর্ট অনুযায়ী, চলতি বছরই লঞ্চ হবে সিএনজি মোটরসাইকেল। বর্তমানে কোম্পানির ঝুলিতে কোনো সিএনজি চালিত বাইক নেই। এটি প্রথম মোটরসাইকেল হতে চলেছে যেখানে সিএনজি প্রযুক্তি ব্যবহার করা হবে। এমনকি এটি হয়ে চলেছে বিশ্বের প্রথম সিএনজি বাইক।

আরও পড়ুননতুন ৩ বাইক আনছে রয়্যাল এনফিল্ড

১০০-১১০ সিসি পেট্রোল চালিত বাইকের সমান পারফরম্যান্স পাওয়া যাবে। থাকবে সিঙ্গেল পিস সিট। যার নিচে মিলবে সিএনজি ট্যাংক। তবে বাইকটির ডিজাইন কেমন হবে তা নিয়ে বাড়ছে কৌতূহল। আপাতত জানা গিয়েছে, ৮০ কিলোমিটার প্রতি কেজি মাইলেজ দিতে পারবে এই মোটরসাইকেল। কারণ প্ল্যাটিনার মাইলেজ রয়েছে ৭০ কিলোমিটার প্রতি লিটার।

পেট্রোলের দাম নিয়ে যারা দিশেহারা তাদের জন্য বিকল্প হতে পারে এই সিএনজি মোটরসাইকেল। সিএনজি ট্যাংকের পাশাপাশি একটি ছোট পেট্রোল ট্যাংকও থাকবে এমার্জেন্সির জন্য। অর্থাৎ ডুয়াল ইঞ্জিন থাকবে। চালক তার ইচ্ছামতো, সিএনজি থেকে পেট্রোল এবং পেট্রোল থেকে সিএনজিতে সুইচ করবে।

Advertisement

বাইকের সামনে থাকতে পারে ডিস্ক ব্রেক এবং পেছনে ড্রাম ব্রেক। টেলিস্কপিক সাসপেনশনের সঙ্গে আসতে পারে এই টু হুইলার। এছাড়া সার্কুলার এলইডি হেডলাইট, ছোট সাইড ভিউ মিরর, কভারড সিএনজি ট্যাঙ্ক, লম্বা সিঙ্গেল সিট, হ্যান্ড গার্ড, অ্যালয় হুইল, ফ্রন্ট ডিস্ক ব্রেক এবং ডিজিটাল স্পিডোমিটারের মতো ফিচার থাকতে পারে। বাইকের ডান দিকে থাকতে এক্সহস্ট পাইপ। তবে দাম এবং ভেরিয়েন্ট সম্পর্কে এখনো জানা যায়নি। ৫ জুলাই লঞ্চ হতে পারে বাইকটি।

আরও পড়ুনশিগগির নতুন পালসার আনছে বাজাজএবার ৭০০ সিসির আকর্ষণীয় বাইক আনছে ইয়ামাহা

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

Advertisement