আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ট। গাজা যুদ্ধ এবং হিজবুল্লাহর সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার বিষয়ে তিনি ওয়াশিংটন সফরে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। খবর আল জাজিরার।

Advertisement

এদিকে টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস, বিশেষ দূত অ্যামোস হোচস্টেইনের সঙ্গে সাক্ষাৎ করবেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ট।

যুক্তরাষ্ট্রে সফরের আগে এক বিবৃতিতে গ্যালেন্ট বলেন, এই বৈঠকের প্রধান বিষয় হবে গাজায় ইসরায়েলি অভিযানের তৃতীয় পর্যায় শুরুর বিষয়ে আলোচনা করা। তিনি এই অভিযানকে খুবই গুরুত্বপূর্ণ বলে জোর দিয়েছেন।

গ্যালেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক আগের যে কোনো সময়ের চেয়ে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। যুদ্ধের ভবিষ্যতের জন্য শীর্ষ মার্কিন কর্মকর্তাদের সঙ্গে এই বৈঠক গুরুত্বপূর্ণ।

Advertisement

এদিকে গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন কমার বদলে আরও তীব্র হচ্ছে। অবরুদ্ধ এই উপত্যকার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা চালায়নি। হাসপাতাল, মসজিদ, আবাসিক ভবন, স্কুল কোথাও হামলা চালাতে বাকি রাখেনি ইসরায়েল। পুরো গাজা এখন এক ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে।

উত্তর গাজার শাতি শরণার্থী শিবির এবং তুফাহ এলাকার আশেপাশে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ৪২ ফিলিস্তিনি নিহত হয়েছে। হামলার পর ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত লোকজনকে উদ্ধারের আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছেন জরুরি সেবা কর্মীরা।

রেড ক্রসের এক কর্মকর্তা জানিয়েছেন, এর আগে দক্ষিণ গাজার আল-মাওয়াসি ক্যাম্পে হামলা চালানো হয়। ওই হামলায় ২৫ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বহু মানুষ।

আরও পড়ুন এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো আর্মেনিয়া একদিনে ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দিলো ৩ দেশ ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় ৫৩ ফিলিস্তিনি নিহত

হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল-মাওয়াসি এলাকায় তাঁবুতে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত লোকজনের ওপর ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৫ জন নিহত এবং আরও ৫০ জন আহত হয়েছে। ওই এলাকাকে নিরাপদ হিসেবে ঘোষণা দিয়েও সেখানে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

Advertisement

টিটিএন