তথ্যপ্রযুক্তি

ফোনে নেটওয়ার্ক সমস্যা হলে যা করতে পারেন

ফোনে মাঝে মাঝেই এই সমস্যা দেখা যায়। হয়তো নদীর ধারে গেছেন কিংবা জঙ্গলের দিকে, দেখা যায় ফোনে ঠিকভাবে নেটওয়ার্ক পাচ্ছে না। খুব জরুরি মুহূর্তে ঘনঘন কল ড্রপ হওয়া কিংবা আরও নানা ধরনের সমস্যায় পড়ার অভিজ্ঞতা কমবেশি সবারই কমবেশি আছে।

Advertisement

তবে জানেন কি সহজেই ফোনের নেটওয়ার্ক সমস্যা দূর করা যায়। চলুন জেনে নেওয়া যাক উপায়-

>> প্রথমেই দেখে নিন আপনি কোনো ধাতব কাঠামো বা বড়সড় দেওয়ালের আশপাশে আছেন কি না। তাহলে সেখান থেকে বেরিয়ে একটু ফাঁকা জায়গায় যেতে পারেন। এতেও কাজ না হলে ফোন কেসটা খুলে দেখুন, বিশেষত সেটা যদি একটু মোটা হয়।

>> এরপরও সমাধান না হলে দেখে নিন ফোনে চার্জ কতটা আছে। যদি কম থাকে, তাহলে চার্জ দেওয়ার ব্যবস্থা করুন। এমন হতে পারে শক্তিশালী সিগন্যাল রিসিভ করার দরকার সত্ত্বেও ফোনের চার্জ তেমন বেশি না থাকায় তা হয়ে ওঠে না।

Advertisement

আরও পড়ুন

ফোন ব্যবহারের সময় অ্যাপ বারবার হ্যাং হলে যা করবেন 

>> মোবাইল নেটওয়ার্ককে শক্তিশালী করতে আরও একটা পন্থা রয়েছে। সেটা হল নিজের ফোনের এয়ারপ্লেন মোড চালু করা। তার পরই সেটা বন্ধ করে ফের সাধারণ মোডে ফিরে যাওয়া। তাতে কাজ না হলে ফোনটি রিস্টার্ট করুন। প্রয়োজনে সিম বের করে আরও একবার ঢুকিয়ে দেখুন। সাধারণত এর মধ্যেই ফোনের সিগন্যাল মজবুত হয়ে ওঠে।

এছাড়া নিয়মিত সেটিংস আপডেট না করলেও এই সমস্যা হতে পারে। অ্যান্ড্রয়েড বা আইফোনের ক্ষেত্রে এমনটা হয়ে থাকে। কাজেই এমন কোনো আপডেট বাকি থাকলে তা করে ফেলুন।

>> এতেও কাজ না হলে ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করে দেখতে পারেন। যদি দেখা যায়, এই ধরনের পদ্ধতি অবলম্বন করে লাভ হচ্ছে না তাহলে সিম সংস্থার সঙ্গে যোগাযোগ করুন।

Advertisement

আরও পড়ুন

পুরোনো স্মার্টফোন ৬ কাজে লাগাতে পারেন  পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারের কত সময় লাগে জানেন? 

সূত্র: সিনেট

কেএসকে/জিকেএস