স্বাস্থ্য

সব হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুত রাখার নির্দেশ মন্ত্রীর

দেশের সব হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাসেলস ভাইপার নিয়ে জনগণকে বলবো, আপনারা আতঙ্কিত হবেন না। রাসেলস ভাইপারের যে অ্যান্টিভেনম সেটা আমাদের হাসপাতালগুলোতে পর্যাপ্ত মজুত আছে। আমি নির্দেশ দিয়েছি, কোনো অবস্থাতেই অ্যান্টিভেনমের ঘাটতি থাকা যাবে না।

শনিবার (২২ জুন) এ বিষয়ে সারা দেশের সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভাগীয় পরিচালক, হাসপাতালের পরিচালকসহ দেশের সব স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের জরুরি নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী। সকাল ১০টায় স্বাস্থ্যমন্ত্রী অনলাইন প্ল্যাটফর্ম জুমে এক মিটিংয়ে এ নির্দেশনা দেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী সাপে কাটা ও রাসেলস ভাইপার নিয়ে কথা বলেন এবং বিভিন্ন জেলার সামগ্রিক পরিস্থিতির খোঁজ খবর নেন।

Advertisement

তিনি বলেন, সাপে কাটার বিষয়ে জনগণকে সচেতন করা খুবই জরুরি। রোগীকে হাসপাতালে আনতে যাতে দেরি না হয় সে বিষয়ে সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে।

আরও পড়ুন>>> মিরসরাইয়ে রাসেলস ভাইপার নিয়ে গুজবরাসেলস ভাইপার আতঙ্কে কৃষকদের পায়ে গামবুট

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সাপে কাটার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোগীকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। এতে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।

স্বাস্থ্যমন্ত্রী সভায় সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের নিজ নিজ এলাকার সংসদ সদস্যদের সঙ্গে সমন্বয় করে কাজ করার তাগিদ দেন।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. রুবেদ আমিনসহ স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

Advertisement

আইএইচআর/এসআইটি/জেআইএম