আন্তর্জাতিক

গাজায় রেড ক্রসের কার্যালয়ের কাছে হামলায় নিহত ২২

গাজায় রেড ক্রসের একটি কার্যালয়ের কাছে হামলার ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২১ জুন) ওই হামলা চালানো হয়। হামলায় রেড ক্রসের কার্যালয়টি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে শত শত বাস্তুচ্যুত মানুষ তাবুতে দিন কাটাচ্ছে।

Advertisement

তবে কারা ওই হামলা চালিয়েছে সে বিষয়ে নিশ্চিত কিছু বলেনি রেড ক্রস। সেখানে ভারী ক্যালিবার প্রজেক্টাইল দিয়ে হামলা চালানো হয়েছে। সামাজিক মাধ্যমে এক বিবৃতিতে বলা হয়েছে, হামলার ঘটনায় সংস্থাটির কার্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, হামলার পর ২২ জনের মৃতদেহ এবং ৪৫ জনকে আহত অবস্থায় কাছাকাছি রেড ক্রসের একটি ফিল্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গোলাবর্ষণের ঘটনায় ২৫ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে। এই হামলার জন্য তারা ইসরায়েলকেই দায়ী করেছে। রেড ক্রসের আশেপাশে অবস্থিত আল-মাওয়াসি এলাকায় বাস্তুচ্যুতদের তাবু লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে।

Advertisement

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র এই হামলার ঘটনায় নিজেদের দায় এড়িয়ে গেছেন। তিনি বলেছেন, সেখানে হামলার বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

ওই মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, একটি প্রাথমিক তদন্ত থেকে জানা গেছে যে, আল-মাওয়াসির এলাকায় ইসরায়েলি সামরিক বাহিনী অভিযান চালিয়েছে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। এই ঘটনা পর্যালোচনা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল। প্রায় ৮ মাস ধরে সেখানে সংঘাত চলছে। সাম্প্রতিক সময়ে গাজায় ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে তুমুল লড়াই চলছে। রক্তক্ষয়ী এই যুদ্ধ বন্ধে কোনো পক্ষই রাজি হচ্ছে না। ফলে দুই পক্ষেরই হতাহতের সংখ্যা বাড়ছে।

আরও পড়ুন: গাজায় স্থল অভিযানে ৩১৪ ইসরায়েলি সেনা নিহত ইসরায়েলি নেতাদের হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনা এড়াতে বললেন ব্লিঙ্কেন উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠাতে পারে রাশিয়া: পুতিন

বৃহস্পতিবার (২০ জুন) হামাসের হামলায় নতুন করে দুই ইসরায়েলি সেনা নিহত হয়েছেন, যা এরই মধ্যে নিশ্চিত করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

Advertisement

অবরুদ্ধ গাজায় অভিযান শুরুর পর এখন পর্যন্ত মোট ৩১৪ ইসরায়েলি সেনা প্রাণ হারিয়েছেন। বর্তমানে গাজার দক্ষিণাঞ্চলে হামাসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে দখলদার বাহিনী।

টিটিএন