আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কলকাতায় চিকিৎসা করাতে গিয়ে দুই বাংলাদেশি নিখোঁজ

বাংলাদেশ থেকে কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ হয়েছেন দুই যুবক। কয়েকদিনের ব্যবধানে কলকাতার মার্কুইস স্ট্রিট অঞ্চল থেকে ওই দুই যুবক নিখোঁজ হন। এ বিষয়ে পার্ক স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। রহস্য উন্মোচনের জন্য তদন্তে নেমেছে পার্ক স্ট্রিট থানা পুলিশ।

সৌদিতে ১ হাজার ৮১ হজযাত্রীর মৃত্যু, বাংলাদেশের ৩১

Advertisement

চলতি বছর হজ করতে গিয়ে বৃহস্পতিবার (২০ জুন) পর্যন্ত বিভিন্ন দেশের ১ হাজার ৮১ জনের মৃত্যু হয়েছে। আর এই সময়ের মধ্যে এখন পর্যন্ত বাংলাদেশের ৩১ জন মারা গেছেন বলে জানা গেছে। সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, চলতি সপ্তাহে মক্কার মসজিদুল হারামে তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে গিয়েছিল। তীব্র গরমের কারণেই এবার এতজনের মৃত্যু হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এমপি আনার হত্যা/ জিহাদকে আরও ১৪ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যা মামলায় গ্রেফতারকৃত আসামি জিহাদ হাওলাদারকে ফের ১৪ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন আদালত। শুক্রবার (২১ জুন) উত্তর ২৪ পরগনা জেলার বারাসাত জেলা ও দায়রা আদালতে এ রায় দেন বিচারপতি শুভঙ্কর বিশ্বাস।

উত্তর কোরিয়াকে অস্ত্র দেবে রাশিয়া, গভীর উদ্বেগে যুক্তরাষ্ট্র

Advertisement

ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়াকে অস্ত্র পাঠানোর সম্ভাবনার কথা বলায় কঠিন উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন প্রশাসন। সেক্ষেত্রে কোরীয় উপদ্বীপসহ গোটা অঞ্চলের স্থিতিশীলতা বিপন্ন হতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠাতে পারে রাশিয়া: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠাতে পারে রাশিয়া। মূলত ইউক্রেনে পশ্চিমাদের অস্ত্র পাঠানোর প্রতিশোধ হিসেবে এই পদক্ষেপ নেবে মস্কো। উত্তর কোরিয়া সফর শেষে ভিয়েতনাম গেছেন পুতিন। বৃহস্পতিবার (২০ জুন) সেখানে তিনি সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন। উত্তর কোরিয়া সফরের সময় কিম জং উনের সঙ্গে পুতিন একটি প্রতিরক্ষা চুক্তি করেছেন।

ইসরায়েলি নেতাদের হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনা এড়াতে বললেন ব্লিঙ্কেন

ইসরায়েলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এতে তিনি ইসরায়েলি নেতাদের লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনা এড়াতে বলেছেন। স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি ও ইসরায়েলের কৌশলগতবিষয়ক মন্ত্রী রন ডারমারের সঙ্গে বৈঠকের সময় ব্লিঙ্কেন এই মন্তব্য করেছেন।

বিদেশি গ্র্যাজুয়েটদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প

নির্বাচনকে সামনে রেখে অভিবাসন ইস্যুতে সুর নরম করলেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, তিনি যদি ফের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন তাহলে কলেজগুলো থেকে গ্র্যাজুয়েট করা বিদেশিদের গ্রিন কার্ড দেবেন। বৃহস্পতিবার (২০ জুন) এক সাক্ষাৎকারে ট্রাম্প অঙ্গীকার করে বলেন, মেধাবীদের যুক্তরাষ্ট্রে নেওয়ার প্রক্রিয়া তিনি সহজ করবেন ও যারা কলেজগুলো থেকে গ্র্যাজুয়েট করবেন তারা থাকতে পারবেন।

ফের দিল্লি হাইকোর্টে ধাক্কা খেলেন কেজরিওয়াল, জামিনে স্থগিতাদেশ

অরবিন্দ কেজরিওয়ালের মুক্তি আটকাতে ফের সক্রিয় হয়েছে ইডি। শুক্রবার (২১ জুন) সকালেই দিল্লি হাইকোর্টে জামিনের বিরোধিতা করে আবেদন করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। দ্রুত শুনানি চেয়ে ইডির আবেদনও মঞ্জুর করে আদালত। এর আগে বৃহস্পতিবার কেজরির জামিন মঞ্জুর করে দিল্লির রাউস অ্যাভেনিউ আদালত। যেহেতু ইডি আদালতে আবেদন করেছে, তাই নিম্ন আদালতের রায়ে সাময়িক স্থগিতাদেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

গাজায় স্থল অভিযানে ৩১৪ ইসরায়েলি সেনা নিহত

বৃহস্পতিবার (২০ জুন) হামাসের হামলায় নতুন করে দুই ইসরায়েলি সেনা নিহত হয়েছেন, যা এরই মধ্যে নিশ্চিত করেছে ইসরায়েলি সেনাবাহিনী। অবরুদ্ধ গাজায় অভিযান শুরুর পর এখন পর্যন্ত মোট ৩১৪ ইসরায়েলি সেনা প্রাণ হারালো। বর্তমানের গাজার দক্ষিণাঞ্চলে হামাসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে দখলদার বাহিনী।

ন্যাটোর প্রধান হচ্ছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পরবর্তী সেক্রেটারি জেনারেল হচ্ছেন নেদারল্যাান্ডসের কার্যকরী প্রধানমন্ত্রী মার্ক রুটে। বর্তমান সেক্রেটারি জেনারেল স্টলটেনবার্গের পদে থাকার মেয়াদ আগামী অক্টোবরে শেষ হবে। তারপরেই দায়িত্ব নেবেন রুটে। ন্যাটো শরিকদের মধ্যে দীর্ঘ আলোচনার পরেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এসএএইচ/জিকেএস