লাইফস্টাইল

পেঁপে খাওয়ার পরপরই যে খাবার এড়িয়ে যাবেন

পেঁপে খুবই সুস্বাদু এক ফল। আবার শরীরের জন্যও অনেক উপকারী। এতে থাকে বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবারসহ কার্বোহাইড্রেট। এই ফল বহু রোগের মহৌষধ।

Advertisement

পুষ্টিবিদরা প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে রাখার পরামর্শ দেন। তবে কিছু কিছু মানুষের জন্য পেঁপে মোটেও স্বাস্থ্যকর নয়। উপকারের বদলে তা হতে পারে ক্ষতির কারণ। যেমন- গর্ভবতী নারীদের পেঁপে খেলে গর্ভপাত হওয়ার ঝুঁকি বাড়ে।

ঠিক একইভাবে কয়েকটি খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে নিষেধ করেন চিকিৎসকরা। এতে হিতে বিপরীত হতে পারে। জেনে নিন পেঁপের সঙ্গে কোন খাবারগুলো খাবেন না-

পেঁপে ও দই

Advertisement

পেঁপে ও দই একসঙ্গে খেলে বদহজম, পেটের সমস্যা, বমি বমি ভাবসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই পেঁপে খাওয়ার অন্তত ৪ ঘণ্টা পর দই খেতে পারেন।

আরও পড়ুন

ঈদে ওজন বেড়ে যাওয়া ঠেকাতে কী করবেন? স্ট্রোকের বছরখানেক আগ থেকেই শরীরে যেসব লক্ষণ দেখা দেয়

লেবু

পেঁপের সঙ্গে ভুলেও লেবু মেশাবেন না। এই দুটি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। এমনকি পেটের সমস্যাও দেখা দিতে পারে। অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য বিপজ্জনক হতে পারে এ ধরনের খাদ্যাভ্যাস।

Advertisement

টমেটো

পেঁপের সঙ্গে কিংবা তা খাওয়ার পরপরই ভুলেও টমেটো খাবেন না। এই দুটি খাবার স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বিপত্তি ঘটতে পারে। পেটের সমস্যাও দেখা দিতে পারে। শারীরিক যে কোনো অসুস্থতা এড়াতে এই দুটি ফল একসঙ্গে খাবেন না কখনো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস