খেলাধুলা

সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করে আশা বাঁচিয়ে রাখলো স্কটল্যান্ড

জার্মানির কাছে ৫-১ ব্যবধানে বড় হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ালো স্কটল্যান্ড। সুইজারল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে ১-১ গোলে ড্র করে ইউরো চ্যাম্পিয়নশিপে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো তারা।

Advertisement

এই ড্রয়ের পর 'এ' গ্রুপের ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে স্কটল্যান্ড। ৪ পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ড দুইয়ে, ৬ পয়েন্ট নিয়ে এরই মধ্যে শেষ ষোলো নিশ্চিত হয়ে গেছে জার্মানির।

শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ১৩ মিনিটে কাউন্টার অ্যাটাকে এগিয়ে যায় স্কটল্যান্ড। কলাম ম্যাকগ্রেগরের কাছ থেকে বক্সের মধ্যে বল পেয়ে বাঁ পায়ে শট নেন স্কট ম্যাক টমিনে। সুইজারল্যান্ডের ফ্যাবিয়েন শায়ের পা দিয়ে ক্লিয়ার করতে গেলে বল জালে ঢুকে যায়। তবে উয়েফা এই গোলটিকে আত্মঘাতী নয়, ম্যাক টমিনোর গোল হিসেবে নিশ্চিত করেছে।

এর তিন মিনিটের মাথায়ই সমতায় ফিরতে পারতো সুইজারল্যান্ড। কর্নার থেকে বল পেয়ে বক্সের বাইরে থেকে বাঁ পায়ে শট নিয়েছিলেন রিকার্ডো রদ্রিগেজ, একটুর জন্য লক্ষ্যভেদ করতে পারেননি।

Advertisement

তবে ২৬ মিনিটে ঠিকই সুইসদের সমতায় ফেরান জেরডান শাকিরি। অবশ্য ভুল ছিল স্কটল্যান্ডেরই। রালস্টন সতীর্থকে ব্যাকপাস দিলে তা চলে যায় প্রতিপক্ষের শাকিরির পায়ে। বক্সের বাইরে থেকে বাঁকানো শটে পোস্টের বাঁদিকের কর্নার দিয়ে বল জালে ঢুকিয়ে দেন বর্ষীয়ান এই উইঙ্গার।

৩৪ মিনিটে সুইজারল্যান্ড জালে বল জড়ালেও অফসাইডের কারণে তা বাতিল করে দেন রেফারি। ১-১ সমতায় শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধেও আক্রমণ পাল্টা আক্রমণ চলেছে স্কটল্যান্ড আর সুইজারল্যান্ডের। জয়সূচক গোল করার সুযোগ পেয়েছিল দুই দলই।

৬৫ মিনিটে বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পায় স্কটল্যান্ড। রবার্টসনের সেট পিস বক্সের মধ্যে পেয়ে হেডও নিয়েছিলেন গ্র্যান্ট হেনলি। কিন্তু তার সেই হেড থেকে বল বাঁদিকের পোস্টে লেগে ফেরত আসে।

Advertisement

৮৮ মিনিটে তেমনই জায়গায় ফ্রি কিক পেয়েছিল সুইসরাও। ফ্যাবিয়েন রেইডারের ক্রস বক্সে ছয় গজ সামনে থেকে জেকি আমডেনি হেড নিলে সেটি একটুর জন্য বাইরে দিয়ে চলে যায়। শেষ পর্যন্ত ১-১ সমতায়ই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

এমএমআর/