আন্তর্জাতিক

দুই দিনের সফরে উত্তর কোরিয়ায় যাচ্ছেন পুতিন

অবশেষে দুই দিনের রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জুন) তিনি পিয়ংইয়ংয়ে পৌঁছাবেন। দুই দশকেরও বেশি সময় পর এটিই রাশিয়ার কোনো প্রেসিডেন্টের প্রথম উত্তর কোরিয়া সফর।

Advertisement

পুতিন যেকোনো সময় উত্তর কোরিয়া সফর করতে পারেন বলে আগেই জানিয়েছিল তার কার্যলয় ক্রেমলিন। অবশেষে ক্রেমলিনের পক্ষ থেকে সোমবার তার এই সফরের দিন তারিখ নিশ্চিত করা হয়। এই সফরে পুতিন দুই দিন উত্তর কোরিয়ায় অবস্থান করবেন। এই সফরের পরেই আরও দুইদিনের সফরে ভিয়েতনাম যাবেন রুশ প্রেসিডেন্ট।

সর্বশেষ ২০০০ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে যাত্রা শুরুর দিকে উত্তর কোরিয়ায় সফর করেছিলেন পুতিন। তখন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা ছিলেন কিম জং ইল; যিনি দেশটির বতর্মান সর্বোচ্চ নেতা ও প্রেসিডেন্ট কিম জং উনের বাবা।

পুতিনের এই সফরে উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করছেন আন্তর্জাতিক রাজনীতির বিশ্লেষকরা। সফরটি নিয়ে পশ্চিমারা বিশেষভাবে উদ্বিগ্ন ও এর দিকে সজাগ নজর রাখছে তারা।

Advertisement

উত্তর কোরিয়া সফরের জন্য কিম জং উনের আমন্ত্রণ পুতিন গ্রহণ করেছিলেন গত বছর সেপ্টেম্বরে। সে সময় কিম রাশিয়া সফর করেছিলেন। দুই নেতা রাশিয়ার প্রত্যন্ত পূর্ব সীমান্ত এলাকায় বৈঠক করেন। ওই বৈঠক ছিল দুই দেশের সম্পর্কের ভিত্তি স্থাপনের প্রক্রিয়া। আর এবার পুতিনের সফরের মাধ্যমে সেই বন্ধন আর দৃঢ় হতে যাচ্ছে বলেই দাবি বিশ্লেষকদের।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের জন্যও পুতিনের এই সফর গুরুত্বপূর্ণ মুহূর্ত। কারণ, রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ায় ২০১৯ সালে করোনাভাইরাস মহামারির পর থেকে এ পর্যন্ত কোনো বিশ্বনেতা ভ্রমণ করেননি।

পুতিনের এবারের সফরে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সামরিক সহযোগিতা বাড়ানোর বিষয়টিতে গুরুত্ব দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। একইসঙ্গে অর্থনীতি, সংস্কৃতি, কৃষি, পর্যটন ও সামাজিক নানা বিষয়ে পারস্পরিক বিনিময় বাড়ানোর বিষয়টিও প্রাধান্য পাবে।

রুশ গণমাধ্যমগুলো জানিয়েছে, এ সফরে রাশিয়া–উত্তর কোরিয়ার মধ্যকার নিরাপত্তাবিষয়ক একটি অংশীদারত্ব চুক্তি সই হতে পারে। সফর শুরুর আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পুতিন বলেছেন, এবারের সফরটি দুই দেশের সম্পর্ককে ‘উচ্চ স্তরে’ উন্নীত করবে।

Advertisement

সূত্র: বিবিসি, সিএনএন

এসএএইচ