জাতীয়

উত্তর সিটিতে রাত ৮টার মধ্যে পশুর বর্জ্য অপসারণ

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ঈদের দিন সোমবার দুপুর দুইটায় আনুষ্ঠানিকভাবে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রাত ৮ টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Advertisement

জানা গেছে, এবছর ৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণের লক্ষ্যে ডিএনসিসির সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। দশ হাজারের অধিক পরিচ্ছন্নতা কর্মী নিয়োজিত থাকবে বর্জ্য অপসারণের কাজে।

ডিএনসিসির সব কাউন্সিলর, কর্মকর্তা এবং মেয়র আতিকুল ইসলাম মাঠে থাকবেন। কেন্দ্রীয়ভাবে মনিটরিং করার জন্য কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়াও ওয়ার্ডভিত্তিক তদারকি টিম গঠন করা হয়েছে। হট লাইন নম্বর রয়েছে যে কেউ যোগাযোগ করতে পারবে।

উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম জানিয়েছেন, ঈদের দিন দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রাত ৮ টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে। পশুর হাটের বর্জ্য পরিষ্কারের জন্য এবার আর ইজারাদারদের ওপর ভরসা করা হচ্ছে না। সিটি করপোরেশন থেকেই দ্রুত পরিষ্কার করা হবে।

Advertisement

মেয়র বলেন, ৩নং ওয়ার্ডের অন্তর্গত প্যারিস রোড সংলগ্ন মাঠে এক সঙ্গে অন্তত ৫শ গরু কোরবানির আয়োজন করা হয়েছে। যারা এখানে গরু কোরবানি দিতে আসবেন প্রত্যেক গরুর জন্য প্রণোদনা হিসেবে ডিএনসিসির পক্ষ থেকে ১ হাজার টাকা করে প্রদান করা হবে। এছাড়াও ৭নং ওয়ার্ডে একটি স্থানে অন্তত একশ পশু কোরবানির ব্যবস্থা করা হয়েছে।

আইএইচআর/এসএনআর/জেআইএম