তথ্যপ্রযুক্তি

বাবার দৈনন্দিন কাজে আসতে পারে সেসব গ্যাজেট

সন্তানকে বটবৃক্ষের মতো আগলে রাখেন যে মানুষটা তিনি হচ্ছেন বাবা। কিন্তু বাবারা যেমন সবসময় তাদের ভালোবাসা মুখে প্রকাশ করেন না তেমনি সন্তানদেরও মুখ ফুটে বলা হয়ে ওঠে না বাবা তোমাকে ভালোবাসি।

Advertisement

সারাবছর বলতে না পারলেও আজ বলে ফেলুন। কারণ আজ বাবা দিবস। বাবার জন্য পছন্দের কোনো উপহার কিনতে পারেন। বাবার দৈনন্দিন কাজে লাগতে পারে এমন গ্যাজেট কিনে দিতে পারেন।

নিজেদের জন্য অনেক ধরনের গ্যাজেট আমরা প্রতিনিয়ত কিনে থাকি। আমাদের অফিসের কাজ, পড়ালেখা বা দৈনন্দিন কাজ সহজ ও গুছিয়ে করার জন্য এসব গ্যাজেট খুবই উপকারী। তবে বাবার জন্য কেন নয়।

চলুন জেনে নেওয়া যাক মায়ের সারাদিনের সঙ্গী হতে পারে যেসব গ্যাজেট-

Advertisement

স্মার্টওয়াচসময় দেখা ছাড়াও নানা কাছে ব্যবহার করা যায় স্মার্টওয়াচ। বিশেষ করে স্বাস্থ্যের খেয়াল রাখতে অসংখ্য ফিচার দেওয়া থাকে। হার্ট রেট, ডায়াবেটিস এখন স্মার্টওয়াচেই মেপে নিতে পারবেন। ব্লাড অক্সিজেন স্যাচুরেশন লেভেলও (SpO2) পরিমাপ করতে পারবেন। সারাক্ষণ স্মার্টওয়াচ আপনার বাবার শারীরিক অবস্থার জানান দেবে। ব্যবহারকারী দিনে কতগুলো স্টেপ হাঁটলেন, কত ক্যালোরি বার্ন করলেন, তা সাপ্তাহিক, মাসিক ও বার্ষিক রিপোর্ট দেখায় স্মার্টওয়াচ। স্লিপ মনিটরিং সেন্সরও রয়েছে স্মার্টওয়াচে। স্মার্টওয়াচ আপনার বাবার যেমন সময় দেখার প্রয়োজনীয়তা পূরণ করবে তেমনি স্বাস্থ্যের দিকটাও খেয়াল রাখবে।

স্মার্টফোনবাবা দিবসে সবচেয়ে সেরা উপহার হতে পারে স্মার্টফোন। আজকাল শুধু অডিও কথা বলা নয়, ভিডিও কলেও কথা বলা যায় স্মার্টফোনে। তাই আপনি যত দূরেই থাকুন না কেন সবসময় বাবার সঙ্গে ভিডিও কলে কথা বলতে পারবেন। এছাড়াও স্মার্টফোন থাকলে খুব সহজেই বিভিন্ন অ্যাপের মাধ্যমে বাজার কথা থেকে শুরু করে জরুরি প্রয়োজনে গাড়ি ডাকা সব কাজই করা যাবে। এমনকি বাড়ির বিদ্যুৎ, গ্যাস, পানির বিল পরিশোধ করতে পারবে ঘরে বসেই স্মার্টফোনের মাধ্যমে।

আরও পড়ুন

কালারফিট সিরিজের নতুন স্মার্টওয়াচ আনলো নয়েজ

স্লিপ ট্র্যাকারআপনার বাবা স্বাস্থ্য ঠিক রাখার জন্য এই গ্যাজেটটি অনেক ভূমিকা রাখতে পারে। এই গ্যাজেটের মাধ্যমে আপনার বাবার স্বাস্থ্যের সবকিছু নিয়ন্ত্রণে রাখা যাবে, যেমন-ঘুমের পরিমাণ, শরীরে ক্যালরির পরিমাণ ইত্যাদি।

Advertisement

ফুড মাস্যাজারএখন বাজারে বিভিন্ন ধরনের পোর্টেবল ফুট ম্যাসাজার পাওয়া যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পায়ে, কোমরে ব্যথা হতেই থাকে। আর সেই দিকে হয়তো আমাদের সবসময় নজর দেওয়া হয় না। তাই এ ধরনের ফুট ম্যাসাজার উপহার দিতে পারেন বাবাকে। অল্প দামে বিভিন্ন ব্র্যান্ডের ফুড মাস্যাজার পাবেন বাজারে।

স্মার্ট স্পিকারঅবসর সময়ে কোরআন তেলাওয়াত শোনা, গান শোনা কিংবা কলিং বেলের শব্দ ঘরের যে কোনো প্রান্তে শুনতে স্মার্ট স্পিকার দিতে পারেন। বর্তমানে অনেক স্মার্ট স্পিকারে আরও অনেক ধরনের ফিচার দেওয়া থাকে। বিভিন্ন দামের অনেক কোম্পানির স্মার্ট স্পিকার পাওয়া যায় বাজারে।

স্মার্ট চাবির গোছাআপনার বাবা যদি মনভোলা হয়ে থাকে, তাহলে আপনার মায়ের জন্য তো বটেই বাবার জন্যও একটি স্মার্ট চাবির গোছা কিনে দিতে পারেন। প্রযুক্তির এই বিশ্বে বাজারে বিভিন্ন ধরনের চাবির গোছা পাওয়া যায়। এর মধ্যে একটি আছে, যেটি একটি নির্দিষ্ট দূরত্বের পরে গেলে আপনাআপনি অ্যালার্ম দেবে। তাই বাজার থেকে বেছে নিন আপনার মায়ের জন্য উপযুক্ত চাবির গোছাটি।

ডিজিটাল তসবিবাবাকে উপহার দিতে পারেন ডিজিটাল তসবি। এখন বাজারে বিভিন্ন ধরনের আকর্ষণীয় তসবি পাওয়া যায়। যা গণনায় নির্ভুল রাখবে এবং যে কোনো জায়গায় বহন করাও খুব সহজ হবে। আরও পড়ুন

ভালোবাসা দিবসে সঙ্গীকে দিতে পারেন যে ৫ ইয়ারবাড হ্যাকার থেকে স্মার্টওয়াচ রক্ষা করবেন যেভাবে

সূত্র: মেক অব ইউজ, টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস