স্বাস্থ্য

অস্ত্রোপচারে ‘হেলোসিন’ ব্যবহার হলে কঠোর ব্যবস্থা

অস্ত্রোপচারের সময় রোগীকে অচেতন করতে হ্যালোথেন গ্রুপের ওষুধ হেলোসিন পাওয়া গেলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

Advertisement

শনিবার (১৫ জুন) বিকেলে ওষুধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। হেলোসিন নিষিদ্ধের বিষয়ে সরকারের অবস্থান কঠোর উল্লেখ করে মন্ত্রী জানান, এটি কোনোভাবে ব্যবহার করা যাবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওষুধটি সরকার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে, যা ব্যবহার করার অধিকার কারো নেই।

তিনি জানান, এটি বিক্রির দায়ে রাজধানী থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে। চেতনানাশক এ ওষুধের উৎপাদন, বিপণন ও বিক্রি বন্ধে অধিদপ্তরের অভিযান চলমান।

Advertisement

এটি বন্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করার সঙ্গে মানুষের জীবন নিয়ে খেলতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, এই নিষিদ্ধ চেতনানাশক ব্যবহার করা হলে ক্লিনিকগুলোর লাইসেন্স বাতিল হবে। পরিপত্র জারি করে এটি নিষিদ্ধ করা হয়েছে। এটা যেখানেই পাবো সেখানেই আইনি ব্যবস্থা নেবো। আসল-নকল পরের কথা, ব্যানড মানে ব্যানড।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এএএম/জেডএইচ/জেআইএম

Advertisement