তথ্যপ্রযুক্তি

বর্ষায় ফোন সুরক্ষিত রাখতে যা করবেন

বর্তমানে আবহাওয়ার মন বোঝা খুবই মুশকিল। এমনকি গুগলে ওয়েদার আপডেট দেখে বের হলেও যে কোনো মুহূর্তে পড়তে হচ্ছে বৃষ্টির মধ্যে। আবার সামনেই বর্ষাকাল। এ সময় পানি থেকে স্মার্টফোন সুরক্ষিত রাখা খুবই মুশকিল। তবে ফোনটিকে ওয়াটারপ্রুফ করা গেলে বড় সমস্যা থেকে বাঁচা সম্ভব।

Advertisement

কারণ স্মার্টফোনের যন্ত্রাংশগুলো খুবই সংবেদনশীল এবং সেগুলোতে পানি ঢুকলে কাজ করা বন্ধ করে দিতে পারে। তারপরে লোকেরা এই স্মার্টফোন মেরামত করতে প্রচুর অর্থ ব্যয় করে, কারণ ফোনের যন্ত্রাংশগুলো খুবই ব্যয়বহুল।

এমন অবস্থায় ফোনে পানি যাওয়া বন্ধ করা খুবই জরুরি। কিন্তু সবার মনেই প্রশ্ন জাগে কীভাবে? চলুন এমন কয়েকটি উপায় জেনে নেওয়া যাক যার মাধ্যমে যে কেউ নিজেদের স্মার্টফোনকে ওয়াটার প্রুফ করে তুলতে পারেন।

আরও পড়ুন

Advertisement

ফোন ব্যবহারের সময় অ্যাপ বারবার হ্যাং হলে যা করবেন

ওয়াটার প্রুফ কেসবর্তমানে, ওয়াটার প্রুফিং কেস বাজারে পাওয়া যায়, যার সাহায্যে যে কেউ স্মার্টফোনে পানি আসা থেকে বন্ধ করতে পারে। এই কেসগুলো ডাস্ট প্রুফ এবং শক প্রুফ, যার কারণে ফোন পড়ে গেলেও সুরক্ষিত থাকে। এছাড়াও এটি সম্পূর্ণ বডির সুরক্ষার সঙ্গে আসে।

এই কেসগুলো স্মার্টফোনকে এমনভাবে সিল করে দেয়, যাতে এক ফোঁটা পানিও এতে প্রবেশ করতে না পারে। এক্ষেত্রে স্মার্টফোন সম্পূর্ণ নিরাপদ থাকে। প্রতিটি স্মার্টফোনের আকার ভিন্ন, তাই এই কেসগুলো বিভিন্ন মোবাইল ফোনের জন্য বিভিন্ন আকারে আসে। গ্রাহকরা ই-কমার্স প্লাটফর্ম অ্যামাজন থেকে এগুলো কিনতে পারেন।

ওয়াটার প্রুফ পাউচস্মার্টফোনে পানি প্রবেশ রোধ করার দ্বিতীয় সবচেয়ে কার্যকরী সমাধান হলো ওয়াটার প্রুফ পাউচ। এগুলো ব্যবহার করাও বেশ সহজ। এর জন্য যা করতে হবে তা হল, নিজেদের স্মার্টফোনটি এই পাউচে রাখতে হবে এবং উপর থেকে এটি বন্ধ করে দিতে হবে।

এই পাউচগুলো বেশ স্বচ্ছ, তাই ফোন দেখতে কোনো ধরনের সমস্যা হবে না। কেউ চাইলে এই পাউচে নিজেদের মোবাইল ফোন রেখে পানির নিচে ফটোগ্রাফিও করতে পারে। এই পাউচে একটি স্ট্র্যাপ রয়েছে, যাত এটিকে ঝুলিয়ে রাখা যেতে পারে। এর ফলে নিজেদের ফোন ধরে রাখারও দরকার পড়ে না।

Advertisement

আরও পড়ুন

পুরোনো স্মার্টফোন ৬ কাজে লাগাতে পারেন পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারের কত সময় লাগে জানেন?

সূত্র: দ্য ইকোনোমিকস টাইমস

কেএসকে/এএসএম