খেলাধুলা

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধে ৩ গোলে এগিয়ে জার্মানি

দুর্দান্তভাবে ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু করলো স্বাগতিক জার্মানি। ফ্লোরিয়ান ভিরতজ, জামাল মুসিয়ালা ও কাই হাভেরতসের গোলে প্রথমার্ধে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেছে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

Advertisement

জার্মানির বিপক্ষে স্কটল্যান্ডের ম্যাচ অনেকটা একপেশে হবে সেটা অনুমেয়ই ছিল। শুরু থেকেই বল দখলে নিয়ে স্কটিশ ডিফেন্সের উপর চাপ বাড়াতে থাকে জার্মানরা।

ম্যাচের প্রথম মিনিটেই ভিরতজ গোলের সুযোগ পান। কিন্তু রেফারি অফসাইডের সিদ্ধান্ত দেন। তবে গোল পেতে জার্মানদের বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি।

ম্যাচের ১০ মিনিটের মাথায় জশুয়া কিমিখের দারুণ পাস থেকে ভিরতজের ডান পায়ের কোনাকুনি শট স্কটিশ গোলরক্ষকের হাতে লেগে জালে প্রবেশ করে। সবচেয়ে কমবয়সী জার্মান ফুটবলার হিসেবে ইউরোতে গোল করলেন ভিরতজ।

Advertisement

ভিরতজের গোলের ৯ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে জার্মানি। এবার স্কোরশিটে নাম লেখান জামাল মুসিয়ালা। হাভেরতজের দারুণ পাস থেকে ডান পায়ের বুলেট শটে গোল করেন এই বায়ার্ন মিউনিখেলর তারকা।

২-০ ব্যবধানে এগিয়ে থেকেও গোলের সুযোগ তৈরি করতে থাকে জার্মানরা। ২৫ মিনিটে মুসিয়ালাকে ডি-বক্সের ভেতর ফাউল করলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন।

পরবর্তী ভিএআর এর মাধ্যমে দেখা যায়, ফাউল ডি-বক্সের বাইরে হয়েছে। রেফারি সিদ্ধান্ত পাল্টে ফ্রি-কিকের সিদ্ধান্ত দেন। ফ্রি-কিক থেকে হাভেরতজের শট স্কটিশ গোলরক্ষক গান রুখে দেন।

পুরো প্রথমার্ধেই বল দখলে এগিয়ে থাকে জার্মানরা। যখন প্রথমার্ধ শেষের পথে তখনই পেনাল্টি পায় জার্মানি। ডি-বক্সের ভেতর ইল্কাই গুন্দোগানকে ফাউল করে লালকার্ড দেখেন স্কটল্যান্ডের রায়ান পরটিউস। স্পট কিক থেকে জার্মানিকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন আর্সেনাল তারকা হাভেরতজ। ৩-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানি।

Advertisement

আরআর/এমএইচ/