লাইফস্টাইল

মাংসের মসলা তৈরি করুন ঘরেই

ঈদুল আজহার বাকি আর মাত্র কয়েকদিনের। এই ঈদে গরু, ছাগল, ভেড়া, উটসহ বিভিন্ন পশু কোরবানি দেওয়া হয়। আর কোরবানির মাংস ঘরে আসার সঙ্গে সঙ্গেই গৃহিণীরা রান্না শুরু করেন।

Advertisement

তবে রান্নার আগে সব মসলাও প্রস্তুত রাখা জরুরি। তাহলে খুব দ্রুতই রান্না সম্পন্ন করা যায়। অনেকেই মাংসের বাহারি পদ তৈরির জন্য বাজার থেকে রেডি মিক্স মসলা কেনেন। তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন মাংসের মসলা।

পেঁয়াজ, আদা, রসুন ও তেল বাদে আর কিছুই দেওয়া লাগবে না এই মসলা ব্যবহার করলে। এই মসলা তৈরি করে ২-৩ মাস পর্যন্ত ঘরে সংরক্ষণও করতে পারবেন। জেনে নিন কীভাবে তৈরি করবেন মাংসের মসলা-

উপকরণ

Advertisement

১. শুকনো মরিচ ২২টি২. আস্ত জিরা দেড় টেবিল চামচ৩. আস্ত ধনিয়া ২ টেবিল চামচ৪. ১ চা চামচ মৌরি৫. মাঝারি তেজপাতা ৪টি৬. দারুচিনির ছোট টুকরো ১ টেবিল চামচ৭. এলাচ ১ চা চামচ ৮. আধা চা চামচ লবঙ্গ৯. কালো গোলমরিচ ১ চা চামচ১০. জয়ত্রী ছোট্ট ১টি১১. জায়ফল অর্ধেক১২. হলুদ গুঁড়া দেড় টেবিল চামচ ও ১৩. লবণ দেড় টেবিল চামচ।

আরও পড়ুন

খালি পেটে লিচু খেলে শরীরে কী ঘটে?  আম খাওয়ার পরপরই যে ৫ খাবার খাওয়া উচিত নয় 

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে মাঝারি আঁচে শুকনা মরিচ হালকা টেলে নিন। এরপর মরিচ উঠিয়ে ধনিয়া ভাজুন হালকা করে। এরপর এটি তুলে নিয়ে জিরা ও মৌরি একসঙ্গে ভেজে নিন। ভাজা হলে উঠিয়ে লবণ বাদে বাকি সব মসলা দিয়ে এক থেকে দেড় মিনিট ভেজে নিন। শেষে লবণ হালকা করে টেলে নিন।

Advertisement

লবণ ও হলুদ বাদে বাকি সব মসলা একসঙ্গে ব্লেন্ড করে মসৃণ পাউডার তৈরি করে নিন। শেষে লবণ ও হলুদ মিশিয়ে আরও একবার ব্লেন্ড করুন।

২-৩ কেজি মাংসের জন্য ব্যবহার করা যাবে এই মসলা। বেশি মাংসের জন্য মসলার পরিমাণ বাড়িয়ে তৈরি করুন রেডিমিক্স।

এই মসলা সংরক্ষণ করতে চাইলে রোদে ভালো করে শুকিয়ে মসলা কাচের পাত্রে রেখে ঢাকনা ভালো করে বন্ধ করে রাখুন।

জেএমএস/জিকেএস