প্রবাস

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সার্কের মহাসচিবের সৌজন্য সাক্ষাৎ

সার্কের মহাসচিব রাষ্ট্রদূত গোলাম সারওয়ার শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মহাসচিব ১২ জুন কলম্বোতে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের সঙ্গে সাক্ষাৎ করেন।

Advertisement

সদস্য দেশগুলোতে তার চলমান সফরের অংশ হিসাবে, মহাসচিব সার্কের সদস্যরা বর্তমানে শ্রীলঙ্কায় একটি পরিচায়ক পরামর্শ সফরে রয়েছেন। বুধবার (১২ জুন) সার্ক সচিবালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রপতি বিক্রমাসিংহে রাষ্ট্রদূত সারওয়ারকে স্বাগত জানান এবং সার্কের পঞ্চদশ মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য তাকে অভিনন্দন জানান।

সেক্রেটারি জেনারেল সারওয়ার ১৯৮৫ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠার পর থেকে সার্ক প্রক্রিয়ার প্রতি শ্রীলঙ্কার ক্রমাগত সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সার্ক প্রক্রিয়াকে আরও শক্তিশালী করার জন্য শ্রীলঙ্কার কাছ থেকে অব্যাহত সমর্থন ও নির্দেশনা পাওয়ার বিষয়ে আস্থা প্রকাশ করেন।

মহাসচিব শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে সার্কের বর্তমান কার্যক্রম এবং এর চ্যালেঞ্জ সম্পর্কে অবহিত করেন এবং সার্ক প্রক্রিয়াকে পুনঃশক্তিতে শ্রীলঙ্কার সমর্থন কামনা করেন। সার্কের সমস্ত আঞ্চলিক কেন্দ্র এবং বিশেষায়িত সংস্থাগুলোর গভর্নিং বোর্ডের সভা আয়োজনের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে ব্রিফিংয়ে, যা এই বছরের মার্চ মাসে সার্ক সচিবালয়ে প্রোগ্রামিং কমিটির বৈঠকের আয়োজনের দিকে পরিচালিত করে, সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত সারওয়ার উচ্চতর সম্মেলন করার আশা প্রকাশ করেন। যত তাড়াতাড়ি সম্ভব সার্ক চেয়ার নেপালের সাথে পরামর্শ করে চার্টার্ড সংস্থাগুলোর স্তরের বৈঠক।

Advertisement

রাষ্ট্রপতি বিক্রমাসিংহ সার্ক মহাসচিবের উদ্যোগের প্রশংসা করেন এবং সার্ক প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করার জন্য আরও পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করার জন্য অনুরোধ করেন যে, সার্ক এই অঞ্চলের জনগণ ও দেশগুলোর আশা-আকাঙ্ক্ষাকে মূর্ত করে তোলে। সেক্রেটারি জেনারেলের অনুরোধের ভিত্তিতে, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি কলম্বোতে সার্ক সাংস্কৃতিক কেন্দ্রের জন্য একটি স্থায়ী স্থান বরাদ্দ করতে সম্মত হয়েছেন যা কেন্দ্র এবং শ্রীলঙ্কার মধ্যে স্বাক্ষরিত সদর দফতর চুক্তিতে বর্ণিত বিধানগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ।

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে সার্কের প্রতি শ্রীলঙ্কার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং সার্ক প্রক্রিয়ার অধীনে সহযোগিতার মাধ্যমে এই অঞ্চলে একটি টেকসই ও সমন্বিত উন্নয়ন অর্জনের লক্ষ্যে সার্কের লক্ষ্য বাস্তবায়নের জন্য সম্ভাব্য সবধরনের সহায়তা প্রসারিত করেছেন।

এমআরএম/জিকেএস

Advertisement