খেলাধুলা

আম্পায়ারিং নিয়ে অসন্তুষ্ট হৃদয়

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ রানে হারের ম্যাচে স্পষ্টতই বাজে আম্পায়ারিংয়ের বলি হয়েছে বাংলাদেশ। তাওহিদ হৃদয়ের আউটসহ গুরুত্বপূর্ণ সময়ে বিতর্কিত ডেড বলের নিয়মে কপাল পুড়েছে বাংলাদেশের।

Advertisement

দক্ষিণ আফ্রিকার ছুড়ে দেওয়া ১১৪ রানের লক্ষ্য তাড়া করছিল বাংলাদেশ। ১৭তম ওভারে প্রোটিয়া ডানহাতি পেসার ওটেনিল বার্টম্যানের একটি ডেলিভারি ফ্লিক করতে গেলে প্যাডে লেগে যায় মাহমুদউল্লাহর। আবেদন হলে আম্পায়ার আঙুল তুলে দেন। রিভিউ নেয় বাংলাদেশ।

রিভিউতে দেখা যায়, বল লেগস্টাম্প মিস করেছে। ফলে মাহমুদউল্লাহ বেঁচে যান। এদিকে তার প্যাডে লেগে বল বাউন্ডারি পার হয়ে গিয়েছিল। লেগবাই ৪ রান পেতো বাংলাদেশ। কিন্তু আম্পায়ার শুরুতে আউট দেওয়ায় বল ডেড হয়ে সেই ৪ রান বাতিল হয়ে যায়। আর বাংলাদেশ ম্যাচও হারে ৪ রানেই।

ম্যাচের ডেড বলের বিতর্কিত নিয়ম নিয়ে কথা বলেছেন ওয়াকার ইউনুস, সাইমন ডুলের মতো ক্রিকেট বিশ্লেষকরা। সবাই মানছেন, আম্পায়ারের ভুল এই ম্যাচে ক্ষতি করেছে বাংলাদেশের।

Advertisement

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে এসে তাওহিদ হৃদয়ও অসন্তোষ প্রকাশ করলেন আম্পায়ারিং নিয়ে। আইসিসির বিতর্কিত ডেড বলের আইন বাতিল করা উচিত কিনা? এমন প্রশ্নে হৃদয় বলেন, 'আইসিসি কী নিয়ম করেছে সেটা তো আমার হাতে নেই। কিন্তু ওই সময় ওই চারটা রান খুব গুরুত্বপূর্ণ ছিল আমাদের জন্য। আম্পায়াররাও মানুষ, ভুল হতেই পারে। তবে আমাদের আরও দুই-একটা ওয়াইড ছিল দেয়নি।'

'এখানে এমন ভেন্যুতে খেলা। রান হচ্ছে লো স্কোরিং ম্যাচ। সেই জায়গায় একটা দুটো রান অনেক বড় ফ্যাক্ট। আমার কাছে মনে হয়, ওই চারটা রান বা দুইটা ওয়াইড ক্লোজ কল ছিল। এমনকি আমার আউটটাও আম্পায়ার্স কল ছিল। এই জায়গাগুলো উন্নতি করতে হবে। আইসিসি যে নিয়ম করেছে, তাতে তো আমাদের হাত নেই। যেটা হয়েছে...'-বলে চোখেমুখে হতাশা ঝরে পড়ে হৃদয়ের।

এমএমআর/এমআইএইচএস

Advertisement