আন্তর্জাতিক

ফের কংগ্রেসের সংসদীয় দলের সভাপতি হলেন সোনিয়া গান্ধী

ফের ভারতীয় কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। শনিবার (৮ জুন) কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে দলের চেয়ারপার্সন হিসেবে সোনিয়া গান্ধীর নাম ঘোষণা করেন সভাপতি মল্লিকার্জুন খাড়গে। এরপর সেই নামে সম্মতি জানান বৈঠকে উপস্থিত সব কংগ্রেস সংসদ সদস্য।

Advertisement

শনিবার চেয়ারপার্সন হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, সোনিয়া আমাদের দিকনির্দেশক। তিনি পুনরায় সংসদীয় কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হওয়া আমাদের কাছে অত্যন্ত আনন্দের।

আরও পড়ুন: 

বছর ধরে বিজেপির উপহাস, ভাই-বোনের হাত ধরেই উজ্জীবিত কংগ্রেস রাহুলকেই বিরোধী দলনেতা হিসেবে দেখতে চায় কংগ্রেস ২০০৯ সালের পর সর্বোচ্চ আসনে এগিয়ে কংগ্রেস

এদিন সংসদীয় কমিটির বৈঠকে সোনিয়ার পাশাপাশি উপস্থিত ছিলেন, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, কে সি বেণুগোপাল, কার্তি চিদম্বরম, রাজীব শুকলা, রণদীপ সূরজেওয়ালা, অজয় মাকেন, শশী থারুর, অধীর চৌধুরীসহ কংগ্রেসের সব সংসদ সদস্য।

Advertisement

এদিকে শনিবার দিল্লিতে কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির বৈঠকে রাহুলকে বিরোধী দলনেতা হিসেবে দায়িত্ব নিতে অনুরোধ করে প্রস্তাব পাশ হয়েছে। বিরোধী দলনেতার পদ পেতে হলে লোকসভায় মোট আসনের ১০ শতাংশ পেতে হয়। অর্থাৎ ৫৫ জন সংসদ সদস্যের প্রয়োজন পড়ে।

আরও পড়ুন: 

সরকার গঠনের আশা ছাড়েনি কংগ্রেস, ইঙ্গিত নতুন অংশীদারের সরকার গড়বে 'ইন্ডিয়া', শুধু সময়ের অপেক্ষা মোদীর শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পায়নি বিরোধীরা

২০১৪ সালে ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ১০ শতাশং আস পেতেও ব্যর্থ হয় কংগ্রেস। কিন্তু এবার পরিস্থিতি বদলেছে। এবার কংগ্রেস ৯৯টি আসনে জয়লাভ করে। ফলে ১০ বছর পর বিরোধী দলনেতা পাচ্ছে কংগ্রেস। সেই পদে রাহুলের নাম প্রস্তাব করা হলেও, তিনি আদৌ এই দায়িত্ব নেবেন কি না, তা এখনো স্পষ্ট নয়। এবারের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের রায়বারেলি ও কেরালার ওয়েনাড় আসন থেকে জয় পেয়েছেন রাহুল।

সূত্র: এনডিটিভি

Advertisement

এসএএএইচ