অর্থনীতি

কর্মকর্তাদের কর ফাঁকি পুরস্কার দেওয়ায় আইনের অপপ্রয়োগ হয়

কর ফাঁকি বের করতে কর্মকর্তাদের পুরস্কার দেওয়ায় আইনের অপপ্রয়োগ হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের ক্ষমতা কমানোর জন্য পুরস্কার প্রথা বাতিল করে বিকল্প প্রণোদনার ব্যবস্থার দাবি জানাচ্ছি।

Advertisement

শনিবার (৮ জুন) প্রস্তাবিত বাজেট ২০২৪-২৫ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এসময় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি কামরান টি রহমান, ঢাকা চেম্বার সভাপতি আশরাফ আহমেদসহ এফবিসিসিআইর পরিচালনা পর্ষদের সদস্য ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, কর ফাঁকি বের করতে কর্মকর্তাদের পুরস্কার দেওয়া হয়। এর ফলে আইনের অপপ্রয়োগ হয়। সরকারি কর্মকর্তাদের স্বেচ্ছা ক্ষমতা কমানোর জন্য পুরস্কার প্রথা বাতিল করে বিকল্প প্রণোদনার ব্যবস্থা করার জন্য আমরা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু বাজেটে এর প্রতিফলন দেখা যায়নি।

তিনি বলেন, বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে রাজস্ব সংক্রান্ত মামলা নিষ্পত্তি ও ন্যায়বিচার নিশ্চিত করতে এডিআর সিস্টেম কার্যকর করার পাশাপাশি কর ন্যায়পাল নিয়াগের বিষয়টি বিবেচনা করা যেতে পারে। কর আপিল ট্রাইব্যুনালে নিরপেক্ষ ও স্বাধীন করা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে বিচার বিভাগীয় সদস্যকে ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট করার জন্য আমরা আহ্বান জানিয়েছিলাম। বর্তমানে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যকে প্রেসিডেন্ট করার বিধান করা হয়েছে। এ প্রস্তাবটি পুনর্বিবেচনার জন্য আহ্বান জানাচ্ছি।

Advertisement

তিনি আরও বলেন, যথাযথ বিনিয়োগ ও শিল্পোন্নয়ন ছাড়া অর্থনৈতিক উন্নয়নের গতিধারাকে অব্যাহত রাখা সম্ভব নয়। রাজস্ব নীতিতে ধারাবাহিকতা বজায় রাখা জরুরি। এর মাধ্যমে বিনিয়োগকারীরা আস্থার সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে পারে। এজন্য মুদ্রানীতি ও রাজস্বনীতির মধ্যে সুসমন্বয় রাখা জরুরি মনে করি।

ইএআর/এমএএইচ/এএসএম