ক্যাম্পাস

পরীক্ষায় অসদুপায় অবলম্বন, নোবিপ্রবির ৯ শিক্ষার্থী বহিষ্কার

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

Advertisement

শনিবার (৮ জুন) সকালে শিক্ষা শাখার ডেপুটি রেজিস্ট্রার নার্গিস আক্তার হেলালী বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

এর আগে বৃহস্পতিবার (৬ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রারের সই করা নোটিশ জারি করা হয়।

নার্গিস আক্তার হেলালী বলেন, ২১ মে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সভার সিদ্ধান্ত অনুযায়ী টার্ম পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে একজনকে দুই বছর ও বাকি আটজনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে ওই সেমিস্টার পরীক্ষাগুলো বাতিল ঘোষণা করা হয়েছে।

Advertisement

বহিষ্কৃতরা হলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষের ইইই বিভাগের আনাস আবদুল্লাহ আল সামি, আইন বিভাগের সালমান ইস্পাহানি সায়মন, একই বিভাগের জিয়াউর রহমান মোজাহেদ, বিএমবি বিভাগের মো. রিদওয়ান ইসলাম, সিএসটিই বিভাগের রাশেদুল আলম নয়ন, অর্থনীতি বিভাগের সাজিয়া আফরিন, ফিমস বিভাগের ইয়াসিন আরাফাত, এসিসিই বিভাগের আদনান সোহেল রুহুল ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ইইই বিভাগের মাহবুব আল হোসাইন।

এদের মধ্যে এসিসিই বিভাগের আদনান সোহেল রুহুলকে দুই বছর এবং বাকিদের এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, গত ২১ মে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবোর্ডের সভার সিদ্ধান্তক্রমে সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষাবর্ষের টার্ম পরীক্ষায় নকলের উপাদান আনা এবং তা থেকে দেখে লেখার কারণে বিভিন্ন বিভাগের ৮ জন শিক্ষার্থীকে এক বছরের জন্য এবং একজন শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কারসহ সংশ্লিষ্ট সেমিস্টারের পরীক্ষা বাতিল করা হয়েছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শৃঙ্খলাবোর্ডের সদস্য অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান রিমন বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার কারণে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক অভিযুক্ত ৯ শিক্ষার্থীকে সংশ্লিষ্ট সেমিস্টারের পরীক্ষা বাতিলসহ বিভিন্ন মেয়াদে বহিষ্কারাদেশ দেওয়া হয়েছে।

Advertisement

ইকবাল হোসেন মজনু/আরএইচ/জেআইএম