খেলাধুলা

সর্বোচ্চ ‘ডাক’ মারার রেকর্ড স্পর্শ করলেন সৌম্য

বাজে পারফরম্যান্সের কারণে সমর্থকরা মজা করে নাম দিয়েছিলেন ‘শুন্য সরকার’। ভক্তদের মজা করে দেওয়া নামই এখন প্রতিষ্ঠিত হতে চলেছে। আর তাতে সহায়তা করছেন স্রেফ সৌম্য সরকার নিজেই। ইতিমধ্যেই আন্তজার্তিক টি-টোয়েন্টিতে সর্বাধিক বার ডাক মারার রেকর্ড ছুঁয়ে ফেলেছেন বাংলাদেশের এই টপঅর্ডার।

Advertisement

আজ ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে লঙ্কানদের ১২৪ রানের জবাবে ব্যাট করতে নেমে ২ উইকেটের জয় পায় বাংলাদেশ। ব্যাট হাতে এদিন ২ বল খেলে ০ রানে অলআউট হয়ে যান ওপেনার সৌম্য। ধনাঞ্জয়া ডি সিলভার বলে মিডঅনে ওয়ানিন্দু হাসারাঙ্গা হাতে সহজ ক্যাচ হন তিনি।

লঙ্কানদের বিপক্ষে আজ টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৩তম বারের মতো ডাক মারেন সৌম্য। এতে আন্তজার্তিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডাক মারার রেকর্ডে ভাগ বসান তিনি। আয়ারল্যান্ডের ব্যাটার পল স্টার্লিংয়ের লজ্জার অর্ধেক নিজের কাঁধে নেন বাঁহাতি এই ব্যাটার।

আন্তজার্তিক টি-টোয়েন্টিতে সর্বাধিক ডাক মারার লজ্জাজনক রেকর্ড এতদিন এককভাবে নিজের কাছে রেখেছিলেন স্টার্লিং। সংক্ষিপ্ত ফরম্যাটের এই ক্রিকেটে ১৪৪টি ইনিংস খেলে এই রেকর্ড করেন আইরিশ ব্যাটার।

Advertisement

কিন্তু সৌম্যর লজ্জাজনক এই রেকর্ডে ভাগ বসিয়েছেন মাত্র ৮৩ ইনিংস খেলেই। অর্থাৎ প্রতি ৬.৩৮ ম্যাচে একবার করে ডাক মেরেছেন তিনি।

সৌম্য ও স্টার্লিংয়ের পর ডাক মারার তালিকায় রুয়ান্ডার ক্রিকেটার কেভিন ইরাকজে। ৫৬ ইনিংসে ১২ বার ০ রানে আউট হয়েছেন তিনি। তালিকায় পরের নামটি আরেক আইরিশ ক্রিকেটার কেভিন ওব্রিয়েনের। ১০৩ ইনিংসে তিনিও ১২বার ডাক মারেন।

১২টি ডাক মারার রেকর্ড আছে ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মারও। ১৫৪ ইনিংসের মধ্যে ১২ ইনিংসে ০ রানে আউট হয়েছেন তিনি।

এমএইচ/এমএস

Advertisement