জাতীয়

বায়ুদূষণের শীর্ষে উগান্ডার কাম্পালা, ঢাকা ১০ম

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে উঠে এলো উগান্ডার রাজধানী কাম্পালা। শনিবার (৮ জুন) সকাল ৯টা ৯ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

Advertisement

বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি।

অপরদিকে, রাজধানী ঢাকা রয়েছে ১০ নম্বরে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Advertisement

আরও পড়ুন:

দক্ষিণ এশিয়ায় বায়ুদূষণ কেন এত বেশি? বায়ুদূষণ এখন আন্তর্জাতিক সমস্যা: পরিবেশমন্ত্রী অনেক উন্নয়ন না করেও মানুষ বাঁচতে পারে, বায়ুদূষণে বাঁচতে পারবেন না

কাম্পালার দূষণ স্কোর ১৭৭ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দূষণ স্কোর ১৬৯ নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা জাকার্তার বায়ুর মান অস্বাস্থ্যকর। তৃতীয় অবস্থানে থাকা দিল্লির দূষণ স্কোর ১৬৫ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

আর তালিকায় ১০ নম্বরে থাকা রাজধানী ঢাকার দূষণ স্কোর ১৩২ অর্থাৎ এখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের অ্যাজমা, ফুসফুসজনিত জটিলতা রয়েছে তাদের জন্য ঢাকার বায়ু অস্বাস্থ্যকর।

এসএনআর/এমএস

Advertisement