দেশজুড়ে

চুয়াডাঙ্গায় দ্বিতীয় দফায় তাপপ্রবাহ, চলবে ৫-৬ দিন

চুয়াডাঙ্গায় ফের তাপপ্রবাহ শুরু হয়েছে। মাঝারি এ তাপপ্রবাহে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। যা আরও ৫-৬ দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Advertisement

শুক্রবার (৭ জুন) বিকেলে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৪৯ শতাংশ। এর আগের দিন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি বৃদ্ধির কারণে আর্দ্রতা বেড়ে যাওয়ায় এমন তীব্র গরম অনুভূত হচ্ছে। যে কারণে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরছে।

সকাল থেকেই অনুভূত হচ্ছে প্রখর রোদের তাপ ও ভ্যাপসা গরম। রোদের তীব্রতায় মানুষ বাইরে বের হতে পারছেন না। দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময় পার করছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে।

Advertisement

শ্যামল নামের একজন পথচারী বলেন, ‘দুপুরে বাড়ি থেকে বের হয়ে অফিস পর্যন্ত যেতে যেতে ঘেমে পুরো শরীর ভিজে গেছে। হঠাৎ আবার অসহ্য গরম শুরু হয়েছে।’

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, চলতি মাসে দ্বিতীয় দফায় তাপপ্রবাহ শুরু হয়েছে। একদিনের ব্যবধানে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়ে মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। আজ দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আর্দ্রতা ছিল ৬০ শতাংশ।

তিনি আরও জানান, বিকেল ৩টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আর্দ্রতা ছিল ৪৯ শতাংশ। চলমান তাপপ্রবাহ আরও ৫-৬ দিন অব্যাহত থাকতে পারে।

হুসাইন মালিক/এসআর/এএসএম

Advertisement