তথ্যপ্রযুক্তি

২.১ সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি পোর্শের এই গাড়ির

বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি সংস্থা পোর্শে। জার্মান গাড়ি নির্মাতা সংস্থা পোর্শে এখন সুপার কার ও স্পোর্টস কারও বাজারে আনছে। আর পোর্শের এই সব গাড়িগুলো সারা বিশ্বে এর চূড়ান্ত গতির জন্য বেশ বিখ্যাত। এছাড়া এর ডিজাইন, পাওয়ারফুল ইঞ্জিনের জন্যেও এই পোর্শের মডেলগুলো বিখ্যাত হয়েছে। দামও অত্যন্ত বেশি এই সব গাড়ির। ফলে খুব কম মানুষই এই গাড়ি কিনতে পারেন।

Advertisement

পোর্শে টায়কান টার্বো জিটিতে রয়েছে কার্বন সেরামিক ব্রেক, ২১ ইঞ্চির ফোর্জড হুইল যা কি না পোর্শের টার্বো এস মডেলের তুলনায় খুবই হালকা। এই গাড়ির চাকা মোড়া রয়েছে পিরেলি পি জিরো ট্রফিও আর টায়ার দিয়ে।

আরও পড়ুন

জানালা খোলা রাখলে গাড়ির মাইলেজ কি কমে যায়?

পোর্শের এই মডেলে অ্যাক্টিভ রাইড সাসপেনশন রয়েছে আর এর সঙ্গে রয়েছে স্পেসিফিক টিউনিং, নতুন ফ্রন্ট স্পয়লার, এয়ারো ব্লেড, অ্যাডাপ্টিভ রিয়ার স্পয়লার রয়েছে এই ইভি ভার্সনেও। এছাড়াও পোর্শের এই টায়কান টার্বো জিটি মডেলে পাওয়া যাবে একটা আন্ডারবডি এয়ার ডিফ্লেক্টর, একটা নতুন ফ্রন্ট ডিজিউজার।

Advertisement

পোর্শের এই টায়কান টার্বো জিটি মডেলে মাত্র ২.১ সেকেন্ডের মধ্যেই ০ থেকে ১০০ কিমি প্রতি ঘণ্টায় গতিবেগ উঠতে পারে। এস ভ্যারিয়েন্টের থেকে তুলনায় কম নয় এই গতি। এখন পর্যন্ত পোর্শের এই টায়কান টার্বো জিটি সংস্থার সবচেয়ে শক্তিশালী গাড়ি বলে ধরে নেওয়া যায়।

টার্বো এস মডেলে রয়েছে পোর্শের সেরামিক কম্পোজিট ব্রেক যা কি না দারুণ স্টপিং পাওয়ার সমৃদ্ধ, যত দ্রুত এই গাড়িতে গতি ওঠে, তত দ্রুত এই গতি বন্ধ করাও যায় পোর্শের এই মডেলে। এই গাড়ির ইঞ্জিন স্ট্যান্ডার্ড মোডে ৭৬৬ বিএইচপি ক্ষমতা দেয় এবং অ্যাটাক মোডে ১০০৫ বিএইচপি ক্ষমতা দেয়। টায়কান টার্বো জিটি ১৩৪৪ এনএমের সর্বোচ্চ টর্ক উৎপন্ন করে, আর ওয়েই ইলেকট্রিক গাড়ি সর্বোচ্চ ৩০৫ কিমি প্রতি ঘণ্টায় গতিতে চলতে সক্ষম। পোর্শে টায়কান টার্বো জিটির এক্স শো-রুম দাম ধার্য করা হয়েছে ভারতীয় বাজারে ১ কোটি ৬১ লাখ থেকে ২ কোটি ৪৪ লাখ টাকা পর্যন্ত। আরও পড়ুন

গাড়িতে এসি চালালে কতটুকু পেট্রোল খরচ হয়? প্রথমবার গাড়ি কেনার আগে মাথায় রাখুন ৫ বিষয়

সূত্র: এবিপি নিউজ

কেএসকে/এএসএম

Advertisement