আন্তর্জাতিক

ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান জানালো সৌদির সুপ্রিম কোর্ট

 

পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় দেশটির সব মুসলিমদের জিলহজ মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্ট। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল অ্যারাবিয়ার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

Advertisement

হিজরি সনের হিসাব অনুসারে, হিজরি সনের হিসাব অনুযায়ী, সৌদি আরবে আজ বৃহস্পতিবার একাদশ মাস জিলক্বদের ২৯তম দিন। সেই হিসাবে আজ সন্ধ্যায় চাঁদ দেখতে পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

সুপ্রিম কোর্টের বিবৃতিতে জানানো হয়েছে, কেউ যদি খালি চোখে কিংবা দুরবিন দিয়ে জিলহজ মাসের চাঁদ দেখতে পান, তাহলে তিনি বা তারা যেন দ্রুত স্থানীয় আদালতে বিষয়টি নথিবদ্ধ করেন। আদালতে জানাতে অপারগ হলে স্থানীয় মসজিদে যেন জানানো হয়। পরে মসজিদ কর্তৃপক্ষ বিষয়টি স্থানীয় আদালতকে জানানোর ব্যবস্থা করবে।

জিলহজ্জ মাসের চাঁদ দেখার মধ্য দিয়ে মুসলিমদের দ্বিতীয় বড় উৎসব পবিত্র ঈদুল আজাহার দিনক্ষণ নির্ধারণ করা হয়। ধারণা করা হচ্ছে আগামী ১৬ জুন পবিত্র ঈদুল আজহা পালিত হবে ও ১৫ জুন হবে আরাফার দিন।

Advertisement

সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজান ও ইদুল ফিতরও শুরু হয়েছিল সৌদি আরবের এক দিন পরে। ফলে এবারও বাংলাদেশে ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে সৌদি আরবের এক দিন পরে।

ঈদুল আজহা মুসলমানদের সবচেয়ে বড় দু’টো ধর্মীয় উৎসবের একটি। বাংলাদেশে এই উৎসবটি কোরবানির ঈদ নামেও পরিচিত। ঈদুল আজাহা হলো ‘ত্যাগের উৎসব’। এই দিনটিতে মুসলমানরা ধর্মীয় নিয়মানুযায়ী আল্লাহকে সন্তুষ্ট করতে সাধ্যমত উট, গরু, দুম্বা কিংবা ছাগল কোরবানি করে থাকেন।

সূত্র: আল অ্যারাবিয়া

এসএএইচ

Advertisement