আন্তর্জাতিক

মাত্র ৬ লাখ ভোটের জন্য সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি!

ভারতে এবারের লোকসভা নির্বাচনে প্রত্যাশিত ফলাফল করতে পারেনি বিজেপি। রেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে মাঠে নামলেও একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া থেকে ৩২ আসন দূরেই থমকে যেতে হয়েছে নরেন্দ্র মোদীর দলকে। নির্বাচনে ২৪০ আসন জিতেছে ক্ষমতাসীনরা। ফলে, ২৭২ আসনের ম্যাজিক ফিগার পেরোতে এখন জোট শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে মোদীকে।

Advertisement

কিন্তু তথ্য বলছে, আর মাত্র ছয় লাখ ভোট পেলেই চিত্রটা ভিন্ন হতে পারতো বিজেপির জন্য। টানা তৃতীয়বারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তো তারা।

আরও পড়ুন>>

বুথফেরত জরিপ ‘ভুল’/ ৪০০ আসনে জেতার স্বপ্ন উধাও মোদীর সরকার গঠন নিয়ে দৌড়ঝাঁপ, বিজেপির ভাগ্য শরিকদের হাতে মোদীর কাছে কোন কোন মন্ত্রণালয় চাইলেন নীতিশ-নাইডু

এবারের নির্বাচনে মোট ২৩ কোটি ৫৯ লাখ (৩৬ দশমিক ৬ শতাংশ) ভোট পেয়েছে বিজেপি। গত নির্বাচনে তারা পেয়েছিল ২২ কোটি ৯০ লাখ (৩৭ দশমিক ৩ শতাংশ) ভোট। অর্থাৎ, প্রাপ্ত ভোটের সংখ্যা বাড়লেও অনুপাত কমে গেছে।

Advertisement

ফলাফলের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বিজেপি যে পরিমাণ ভোট পেয়েছে, তার সঙ্গে আর যদি ৬ লাখ ৯ হাজার ৬৩৯ ভোট যোগ হতো, তাহলে হয়তো ২৭২ আসন পেয়ে যেতো দলটি। দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা এই ৩২ আসনে খুবই সামান্য ভোটের ব্যবধানে হেরেছেন বিজেপি প্রার্থীরা।

যেমন- চণ্ডীগড় লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী মাত্র ২ হাজার ৫০৯ ভোটে পরাজিত হয়েছেন। এছাড়া হামিরপুরে (উত্তর প্রদেশ) ২ হাজার ৬২৯ ভোট, সালেমপুরে (উত্তর প্রদেশ) ৩ হাজার ৫৭৩ ভোট, ধুলেতে (মহারাষ্ট্র) ৩ হাজার ৮৩১ ভোট, ধৌরাহরায় (উত্তর প্রদেশ) ৪ হাজার ৪৪৯ ভোট, দমন ও দিউতে (দমন ও দিউ) ৬ হাজার ২২৫ ভোট, আরামবাগে (পশ্চিমবঙ্গ) ৬ হাজার ৩৯৯ ভোট এবং বিডে (মহারাষ্ট্র) ৬ হাজার ৫৫৩ ভোটে হেরেছে বিজেপি।

আরও পড়ুন>>

চূড়ান্ত ফল ঘোষণা: বিজেপি ২৪০, কংগ্রেস ৯৯ পশ্চিমবঙ্গে তৃণমূল ঝড়: জিতলেন দেব, রচনা, শতাব্দী সোনিয়া গান্ধীর রেকর্ড ভেঙে ৪ লাখ ভোটে জিতলেন রাহুল

দলটি ২০ থেকে ৩৪ হাজার ভোটের ব্যবধানে হেরেছে, এমন আসন রয়েছে ১৬টি। যেমন- লুধিয়ানায় (পাঞ্জাব) ২০ হাজার ৯৪২ ভোট এবং খেরিতে (উত্তর প্রদেশ) ৩৪ হাজার ৩২৯ ভোটে হেরেছেন বিজেপি প্রার্থী।

Advertisement

গত ৪ জুন ভারতীয় নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলে দেখা যায়, লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে বিজেপি। আর ৯৯টি আসনে জিতেছে ভারতীয় কংগ্রেস।

অন্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৭, তৃণমূল কংগ্রেস ২৯, ডিএমকে ২২, তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬, জনতা দল (জেডি-ইউ) ১২, শিবসেনা (উদ্ভব) নয়, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) সাত ও শিবসেনা (এসএইচএস) সাতটি আসনে জয় পেয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমসকেএএ/