অর্থনীতি

স্যানিটারি ন্যাপকিনের কাঁচামালে শুল্ক অব্যাহতির মেয়াদ বাড়লো

স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের কাঁচামাল আমদানিতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতি সুবিধার মেয়াদ আরও এক বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

Advertisement

নতুন এ প্রস্তাবের ফলে আগামী অর্থবছরে নতুন করে দাম বাড়বে না ন্যাপকিন ও ডায়াপারে। গত অর্থবছরেও স্যানিটারি ন্যাপকিন, ডায়াপারের কাঁচামালে ভ্যাট-শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছিল।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, নারী ও শিশুদের সুরক্ষায় প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারের স্থানীয় উৎপাদনের লক্ষ্যে উৎপাদনে ব্যবহৃত কতিপয় কাঁচামাল আমদানির ক্ষেত্রে মূল্য সংযোজন কর (আগাম করব্যতীত) ও সম্পূরক শুল্ক (প্রযোজ্য ক্ষেত্রে) অব্যাহতি সুবিধার মেয়াদ আরও এক বছর পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি।

প্রস্তাবিত বাজেটে শিল্পে ব্যবহৃত ৩৩টি আইটেমের কাঁচামাল আমদানিতে এক শতাংশ শুল্ক বসানো হচ্ছে। এ তালিকায় আছে অপরিশোধিত ভোজ্যতেল, শিরিষ কাগজ উৎপাদনে ব্যবহৃত টিউব লিসেনিং জেল, কৃত্রিম কোরান্ডাম, অ্যালুমিনিয়াম অক্সাইড, প্যাকেট চিপস উৎপাদনে ব্যবহৃত ইথাইলিন গ্লাইকল, পানির মোটর উৎপাদনকারী অ্যালুমিনিয়াম ইনগট, ফ্লোরোসেন্ট বাতির যন্ত্রাংশ, কাঁচ, প্লাস্টিক, এলইডি টেলিভিশন উৎপাদনে ব্যবহৃত এলইডি বাল্ব, বাতি উৎপাদনে ব্যবহৃত অ্যালুমিনিয়াম অ্যালয় প্রভৃতির দাম বাড়তে পারে।

Advertisement

ইএআর/এমএইচআর/এমএস